দেশ রাজ্য

প্লাজমা থেরাপির অনুমতি পেল ICMR,

Bangla24x7 Desk: গোটা দেশ বিভিন্ন ভাবে পরীক্ষা করে যাচ্ছে করোন মোকাবিলা নিয়ে, খবরের শিরোনামে বারেবারেই দেখতে পাচ্ছি। বিভিন্ন ড্রাগ নিয়ে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

যেখানে গোটা দেশ ভ্যাকসিন আবিষ্কার নিয়ে এখন ব্যস্ত। আর তার থেকে কোনব অংশে পিছিয়ে নেই ভারত ও। আমাদের দেশে একাধিক ড্রাগ নিয়ে চলছে পরীক্ষা।

আর এরই মধ্যে একটা ভালো খবর পাওয়া গেলো প্লাজমা থেরাপি। প্লাজমা থেরাপি ওপর ভরসা করেই হয়ত করোনা আক্রান্ত রোগীকে সারিয়ে তোলার চেষ্টা চলছে। আর শেষেমেশ ICMR থেকে অনুমতি পেলো প্লাজমা থেরাপি। শিগগির তা শুরু হবে বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

শুক্রবার সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল এই কথা জানান। তিনি বলেন, “প্লাজমা থেরাপির ট্রায়াল শুরু করার অনুমতি পেয়ে গিয়েছে ICMR। ১০ রাজ্যের ২১টি হাসপাতালে এই ট্রায়াল শুরু হবে।

এর মধ্যেই দিল্লি, গুজরাত ও কেরলে এই প্লাজমা থেরাপি করা হয়েছে। প্রতিটি রাজ্যের তরফেই জানানো হয়েছে, এখনও পর্যন্ত এই থেরাপির ফল আশাবাদী।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল বলেন, ১০ রাজ্যের ২১টি হাসপাতালে এই ট্রায়াল শুরু হবে। তারমধ্যে মহারাষ্ট্রের ৫টি হাসপাতাল, গুজরাতের ৪টি হাসপাতাল, রাজস্থান, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের ২টি করে হাসপাতাল এবং পঞ্জাব, কর্নাটক, তেলেঙ্গানা ও ছত্তীসগড়ের ১টি করে হাসপাতালে এই প্লাজমা থেরাপির ট্রায়াল শুরু হবে।”

Follow Me:

Related Posts