রাজ্য

রোগীকে ভর্তি নিতে হবে ফিরত পাঠানো যাবেনা, বেড ভাড়া বেশি হবেনা, পাঁচদফার নির্দেশ রাজ্য স্বাস্থ্য কমিশন

Banfgla24x7 Desk :  করোনা আবহের সুযোগ নিয়ে অনেকেই বেসরকারি হাসপাতাল প্রয়োজনের চেয়ে বেশিমাত্রায় বিল বাড়াচ্ছে । হাসপাতাল গুলির বিরুদ্ধে অভিযোগ উঠেছে । রাজ্য স্বাস্থ্য কমিশনের সদস্যর তাই শনিবার জরুরি বৈঠকে বসেন । উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান তথা প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়, প্রবীণ চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়, মৈত্রেয়ী বন্দ্যোপাধ্যায় ও গোপালকৃষ্ণ ঢালি। বৈঠক চলাকালীন তারা সিদ্ধান্ত নিয়ে পাঁচ দফা অ্যাডভাইসারি ঘোষণা করলেন হাসপাতালগুলির বিরুদ্ধে ।

সেখানে বলা হয়েছে , প্রথম ওষুধপত্রের ক্ষেত্রে ১০ শতাংশ ছাড় দিতে হবে। দ্বিতীয়ত, ছাড় না দিলে রোগীর পরিবারকে যাতে বাইরে থেকে ওষুধ কিনতে পারে তার অনুমতি দিতে হবে । তৃতীয়ত, তুলো ও সিরিঞ্জের ক্ষেত্রে ২০ শতাংশ ছাড় দিতে হবে। চতুর্থত, কোভিড সংকট শুরু হওয়ার আগে ১ মার্চ পর্যন্ত বেড ভাড়া যেমন ছিল এখনও যেন তেমন বেড ভাড়াই থাকে ।পঞ্চম , রোগীকে যেকনও পরিস্থিতিতে ভর্তি নিতে হবে, ফেরত পাঠালে  চলবেনা । অগ্রিম টাকা না দিতে পারলেও ভর্তি নিতে হবে ।

পাশাপাশি কিছু নির্দেশ জারি করা হয়েছে , কোভিড রোগীকে ভর্তির করারা সময় প্রথমেই তাঁর আত্মীয় অথবা অভিভাবকের নাম ও মোবাইল নম্বর নথিভুক্ত করতে হবে । প্রত্যেক রোগীর জন্য থাকবে পেশেন্ট মনিটরিং স্কোর। রোগীর আত্মীয়স্বজনরা ইচ্ছা করলেই অনলাইনে জানতে পারবেন, রোগী কেমন আছেন। হাসপাতাল পক্ষ তাদের সেই তথ্য জানাবেন ।

Follow Me:

Related Posts