ক্রিকেট খেলা দেশ

পাকিস্তান অতীত , ক্রিকেট দুর্নীতির প্রাণকেন্দ্র এখন ইন্ডিয়া ! বিস্ফোরক দাবি আইসিসি কর্তার

Bangla 24×7 Desk : ক্রিকেট ও স্পট ফিক্সিং এই দুটি শব্দ একই মুদ্রার দুটি দিক । অন্তত পাকিস্তানের দৌলতে সেটাই এতদিন সবাই জানত । পাকিস্তানের জাতীয় দলের একের পর এক ক্রিকেটার স্পট ফিক্সিং কাণ্ডে জড়িয়েছেন এবং ঘটনার তদন্ত হওয়ার পরে শাস্তির মুখে পড়েছেন ।

কিন্তু এবার বিস্ফোরক দাবি করলেন আইসিসির দুর্নীতি দমন শাখার এক কর্তা । তিনি বলেন , ” পাকিস্তান অতীত , ক্রিকেট দুর্নীতির প্রাণকেন্দ্র এখন ইন্ডিয়া ! তাই পাকিস্তান নয় , এখন ভারতীয় ক্রিকেটেই বেশী ম্যাচ ফিক্সিং হচ্ছে । ”

প্রসঙ্গত উল্লেখ্য , কয়েক বছর আগে ২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের স্পট ফিক্সিং ছাড়া আর তেমন কোন বড় রকমের দুর্নীতি সামনে আসেনি । তবে ছোটখাটো স্পট ফিক্সিং হয়েছিল কর্ণাটক প্রিমিয়ার লিগে । এই প্রসঙ্গে আইসিসির দুর্নীতি দমন শাখার শীর্ষকর্তা স্টিভ রিচার্ডসন বলেন , ” সমস্যা অন্য জায়গায় । বড় জায়গাতে পর্যাপ্ত সুযোগ না পেয়ে স্পট ফিক্সাররা ছোটখাটো জায়গাকে কাজে লাগাচ্ছে । দলের সাপোর্ট স্টাফ , অন্য সকল সদস্যদের পাশাপাশি এই স্পট ফিক্সিং এর জন্য টার্গেট করা হচ্ছে তুলনামূলক কম আয় সম্পন্ন ক্রিকেটারদের । ”

আইসিসির দুর্নীতি দমন শাখার শীর্ষকর্তা স্টিভ রিচার্ডসন বলেন , ” অন্তত ৫০ টি ঘটনা নিয়ে তদন্ত করছে আইসিসি। তার মধ্যে বেশিরভাগ ঘটনার সঙ্গেই সরাসরি ভারতের নাম যুক্ত। ক্রিকেটাররা এখানে ঢাল । তাঁদের ব্যবহার করছে বুকিরা । আইসিসি এই সব ঘটনার গভীরে গিয়ে তদন্ত করবে ” ।

Follow Me:

Related Posts