দেশ

প্রবল বর্ষণ ও বন্যা পরিস্থিতিতে কার্যত বিপর্যস্ত উত্তর ভারত এবং উত্তর-পূর্ব ভারত

Bangla 24×7 Desk : চলতি বছরে বিপর্যয় যেন কিছুতেই পিছু ছাড়ছে না ভারতের । করোনা ভাইরাসের হানা থেকে শুরু করে তেলেঙ্গানার জলবিদ্যুৎ কেন্দ্রে বিস্ফোরণ সহ একাধিক দুর্যোগের জেরে আজ ভারতের অবস্থা কার্যত অসহায় । এরই মধ্যে প্রবল বর্ষণ ও বন্যা পরিস্থিতিতে বিপর্যস্ত উত্তর ভারত ।

জানা গেছে , দিল্লি ও গুরগাঁওয়ের অনেক জায়গায় জল জমে গেছে । উত্তরপ্রদেশে ক্ষতিগ্রস্ত ৮৭৫টি গ্রাম। এই নিয়ে মোট ১৬টি জেলায় প্রভাব পড়েছে বন্যার। নিচু এলাকাগুলি জলের তলায়। দিল্লি-উত্তরপ্রদেশে কার্যত বিপর্যস্ত জনজীবন । শহরের পাশাপাশি গ্রাম্য জীবনের অবস্থাও শোচনীয়। ঘরছাড়া কয়েক হাজার মানুষ। নদীর জল বিপদসীমার ওপর দিয়ে বইছে। বহু মাটির বাড়ি ভেঙে গুঁড়িয়ে গেছে। পরিবার, গবাদি পশু নিয়ে বিপদে পড়েছেন গ্রামবাসীরা।

পাশাপাশি ক্ষতিগ্রস্ত বিহারও। অধিকাংশ নদীতে জল বইছে বিপদসীমার উপর দিয়ে। ভেঙেছে রাস্তাঘাট, নদীর পাড়। চাষের জমি ও গবাদি পশুর অবস্থা শোচনীয় । জলের তলায় প্রায় ১৬ টি জেলা । ক্রমশই ভয়াবহ হচ্ছে পরিস্থিতি।

একই ছবি ধরা পড়েছে উত্তর-পূর্ব ভারতে । বন্যা বিধ্বস্ত অসমের অবস্থা কার্যত শোচনীয় । বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র সহ অসমের একাধিক নদী। মানুষের পাশাপাশি প্রাণ গিয়েছে অসংখ্য গবাদি পশুর। একই অবস্থা বন্যপ্রাণীদেরও। কাজিরাঙা ন্যাশনাল পার্ক এবং টাইগার রিজার্ভ আর পবিতরায় বন্যার জলে ভেসে গিয়েছে অসংখ্য গণ্ডার এবং বাঘ। বন্যার জলের তোড়ে নষ্ট হয়েছে একরের পর একর চাষের জমি। ভেঙে গিয়েছে নদীর পাড় এবং অসংখ্য রাস্তাঘাট।

Follow Me:

Related Posts