বিদেশ

“ওয়েট মার্কেট ” থেকে ছড়াবে ভাইরাস , এই মার্কেট বন্ধ হোক , চিনকে বলল আমেরিকা

Bangla 24×7 Desk : করোনা আতঙ্কে কাঁপছে গোটা পৃথিবী l এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ করোনার আক্রমণে আক্রান্ত হয়েছে l কয়েক লক্ষ মানুষ আক্রান্ত হয়েছে এই মারণ ভাইরাসে l মারা গিয়েছেন কয়েক হাজার l কিন্তু এত আতঙ্কের মাঝে আবারও আরেকটি ঘটনা মাথাচাড়া দিয়ে উঠল l

উহান সহ চিনের কয়েকটি প্রদেশে খোলা বাজারেই অবাধে চলে বন্য জীবজন্তুর মাংস কেনাবেচা। বাদুড়, কুকুর, খরগোশ, বিড়াল, প্যাঙ্গোলিন, সাপ, ইঁদুর ছাড়াও অনেক বিলুপ্ত প্রায় বন্য প্রাণীর মাংস বিক্রি হয় এমন বাজারে। খোলা বাজারেই যত্রতত্র পড়ে থাকতে দেখা যায় বন্যপ্রাণীর কাটা ছেঁড়া দেহ। “ওয়েট মার্কেট ” হল এমনই একটি জায়গা । এমন খোলা বাজার থেকেই ফের মহামারী হয়ে ছড়িয়ে পড়তে পারে ভাইরাসের সংক্রমণ। বিশ্বের সুরক্ষার জন্য অবিলম্বে এমন বাজার বন্ধ করুক চিন। খোলা বাজারে জীবিত বা মৃত পশু বিক্রিও বন্ধ হোক। এমনই দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ।

করোনার আক্রমণে চীনের অর্থনৈতিক পরিকাঠামো ভেঙ্গে পড়েছিল l কিন্তু এরই মধ্যেই একটি মারাত্মক চিত্র সামনে সামনে এসেছিল l তা হল বাদুড় , প্যাঙ্গোলিন, কুকুরের মাংসের বিক্রি ৷ যাকে ঘিরেই যাবতীয় বিতর্ক সৃস্টি হয়েছিল l ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ার দাবি করে চিন লক ডাউন তুলে নেওয়ার পর থেকে ফের এমন ওয়েট মার্কেটে বন্যপ্রাণীর মাংস বিক্রি শুরু হয়ে যায় বলে অভিযোগ ওঠে।


Follow Me:

Related Posts