বিদেশ

করোনার ভ্যাকসিন আবিস্কার , ইঁদুরের উপর পরীক্ষায় সাফল্য , পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের দাবিতে চাঞ্চল্য

Bangla 24×7 Desk : বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক গ্রাস করেছে সবাইকে । মারণ ভাইরাসের আক্রমণে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা । কিন্তু সঠিক প্রতিষেধকের অভাবে করোনার আক্রমণে মানুষ মারা যাচ্ছেন । বিশ্বের বিভিন্ন দেশ করোনার প্রতিষেধক আবিস্কার করার জন্য আপ্রান চেষ্টা করছে । ভারতবর্ষ তাদের মধ্যে অন্যতম ।

এই রকম পরিস্থিতিতে আশার আলো দেখালেন আমেরিকার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা । পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছন , কোভিড – ১৯ এর ভ্যাকসিন পরীক্ষার ফল সাফল্য পেয়েছে । এই ভাইরাসকে কিভাবে নিয়ন্ত্রন করতে হবে তা জানা গেছে । উল্লেখ্য , সার্স এবং মার্স এই দুটি ভাইরাসের সঙ্গে কোভিড – ১৯ এর অনেক মিল রয়েছে । ইঁদুরের উপর পরীক্ষায় সাফল্য পাওয়া গেছে বলে দাবি করেছেন পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ।

Blood sample with respiratory coronavirus positive

এই প্রসঙ্গে শহরের বিখ্যাত চিকিৎসক কুনাল সরকার বলেন , একটি ভ্যাকসিন তৈরি করতে ন্যূনতম দেড় থেকে দুই বছর সময় লাগে। তবে ভ্যাকসিন আবিস্কার হলে তা মানব সমাজের পক্ষে ইতিবাচক হবে । তিনি আরও বলেন , করোনাভাইরাসের প্রতিকার হিসেবে পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি বিশেষ প্যাচের ব্যবহারের কথা ভেবেছেন । সেই প্যাচে মাইক্রো নিডল থাকে। যা রোগীর শরীরে লাগাতে হবে। এতে রক্তের মাধ্যমে মানব দেহে অ্যান্টিবডি তৈরি হবে। ভারতের একটি সংস্থা এই ভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের চেষ্টা করছে ।

Follow Me:

Related Posts