করোনা আপডেট দেশ

করোনার সংক্রমণে নতুন উপসর্গ ! উধাও হতে পারে ঘ্রানশক্তি

Bangla 24×7 Desk : করোনার সংক্রমণে নতুন উপসর্গ ! উধাও হতে পারে ঘ্রানশক্তি । অনেক নতুন নতুন উপসর্গই দেখা দিচ্ছে বলে আগেই সতর্ক করেছিল আন্তর্জাতিক সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন । করোনার সংক্রমণ হলে রোগীর শরীরে নতুন কী কী উপসর্গ দেখা দিতে পারে তার তালিকা করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেখানে এই স্বাদহীনতা বা ঘ্রান শক্তি চলে যাওয়ার কথা বলে হয়েছে। 

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ঘ্রান শক্তি হ্রাস পাওয়াকে বলে অ্যানোসমিয়া । স্বাদ চলে যাওয়াকে বলে অ্যাগিউসিয়া । দক্ষিণ কোরিয়া ও চিনে এই সমস্যা দেখা দিয়েছিল । এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনে অধিকাংশ আক্রান্ত রোগীর ক্ষেত্রে স্বাদহীনতা বা অ্যাগিউসিয়া দেখা দিয়েছিল । যার জেরে কোন রকম স্বাদের অনুভূতি পাবে না রোগী ।

জানা গেছে , থুতু , লালার মাধ্যমে ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে । আক্রান্ত রোগীর কাছাকাছি না রোগীর প্রত্যক্ষ সংস্পর্শে এলে রেসপিরেটারি ড্রপলেট ঘটে । এই রেসপিরেটারি ড্রপলেট কোনও পদার্থ বা সারফেসে জমে থাকতে পারে। পদার্থের মসৃণতা থাকলে ভাইরাস বেশিদিন বেঁচে থেকে সংখ্যায় বাড়ে । এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞ মহল ।

মানব দেহের নাক এবং মুখ দিয়ে ভাইরাসের প্রবেশ খুব সহজেই ঘটে । ভাইরাস নাক ও মুখ দিয়ে প্রবেশ করে সোজা ফুসফুসে আক্রমণ করে । করোনা ভাইরাস মানুষের শ্বাসযন্ত্রকে পুরোপুরি বিকল করে দেওয়ার চেষ্টা করে যার কারণেই তীব্র শ্বাসকষ্ট দেখা দেয়। ফুসফুস দুর্বল হলে ভাইরাস তার প্রতিলিপি তৈরি করে সংখ্যায় বাড়তে পারে । সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটারি রোগে আক্রান্ত হন রোগী। স্বাভাবিক প্রক্রিয়ায় শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা চলে যায়। যার ফলে তখন কৃত্রিমভাবে বাইরে অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয় । যাকে এক কথায় ভেন্টিলেটর সাপোর্ট বলে ।

Follow Me:

Related Posts