দেশ

করোনা আবহের মধ্যে নতুন আতঙ্ক , মধ্যপ্রদেশের পর ছত্তিসগড়ে হানা দিল পঙ্গপালের ঝাঁক

Bangla 24×7 Desk : দেশ জুড়ে করোনা কাঁটায় জেরবার রাজ্য । প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ । পরিস্থিতি এতটাই ভয়াবহ যে বিশ্বে করোনার সংক্রমণের নিরিখে সপ্তম স্থানে অবস্থান করছে আমাদের দেশ । এই ভয়াবহ পরিস্থিতিতে দেশ জুড়ে নতুন আতঙ্ক হানা দিয়েছে । যার নাম ‘পঙ্গপাল’ ।

জানা গিয়েছে , মধ্যপ্রদেশের পর এবার ছত্তিসগড়ে হানা দিল পঙ্গপালের ঝাঁক । যার ফলে যথেষ্ট সতর্ক রয়েছে ছত্তিসগড় রাজ্য । ছত্তিসগড়ের কৃষি দপ্তর সূত্রে খবর , করিয়া জেলার ভরতপুর ব্লকে পঙ্গপালের ঝাঁক দেখা গেছে। রাজ্যের মানিকতরাই ও জাওয়ারিতোলা গ্রামের মাঝমাঝি এলাকা দিয়ে ছত্তিসগড়ে প্রবেশ করে পঙ্গপালের ঝাঁক। তবে এত কিছুর আশার আলো একটাই যে ছত্তিসগড় রাজ্যে যে পঙ্গপালের ঝাঁকটি প্রবেশ করেছে সেটি আয়তনে খুব বেশি বড় নয় । ইতিমধ্যেই দমকলের গাড়িতে করে কীটনাশক স্প্রে করে পঙ্গপালের ঝাঁকটিকে ছত্রভঙ্গ করার চেষ্টা হয়েছে । তাতে অবশ্য বেশ কিছু পঙ্গপাল মারাও গেছে । তাতে অবশ্য বনভূমির কোন ক্ষতি হয়নি ।

পঙ্গপালের দলের উপর নজরদারি করার জন্য ছত্তিসগড়ে সব জেলায় এখন কৃষি , অরণ্য , ফল চাষ ও রাজস্ব দপ্তরের আধিকারিকদের নিয়ে তৈরি হয়েছে বিশেষ নজরদারি টিম । এছাড়া মহারাষ্ট্র , মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশের সীমানায় নজর রাখা হচ্ছে। কারণ সেখানকার আকাশ সীমানা দিয়েও ঢুকতে পারে পঙ্গপালের ঝাঁক।

প্রসঙ্গত উল্লেখ্য , ১৯৬২ সালে ছত্তিসগড়ের সরগুজা জেলায় প্রথম পঙ্গপালের আক্রমণ হয়েছিল । কিন্তু তখন ছত্তিসগড় রাজ্যের আত্মপ্রকাশ ঘটেনি । তখন সেটি মধ্যপ্রদেশ রাজ্যের অন্তর্গত ছিল । আশ্চর্যর বিষয় হল গত ৫৮ বছরে এই প্রথম ছত্তিসগড়ে প্রথমবার পঙ্গপালের আক্রমণ ঘটল ।    

Follow Me:

Related Posts