দেশ

জাতীয় রাজনীতিতে নয়া ইস্যু ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের টিকিটের দাম, পরিযায়ী শ্রমিকদের ট্রেনের ভাড়া দেবে কংগ্রেস,কেন্দ্রের সমালোচনা করে ঘোষণা সনিয়ার

Bangla24x7 Desk: পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরবে এটা তো কথা হলো কিন্তু ভাড়া দেবে কে? রেল মন্ত্রক জানিয়েছে তাঁদের ভাড়া দিতে হবে। আর এহেন পরিস্থিতে সমস্ত পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ালেন সর্বভারতীয় স্তরে সাবেক দলের সভানেত্রী সনিয়া গান্ধী। কংগ্রেস দলনেত্রী কেন্দ্রের এই ‘অসংবেদনশীল’ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন ের পাশাপাশি তিনি জানান, পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেনের ভাড়া দেবে কংগ্রেস।

অপরদিকে কংগ্রেসের এই বিষয়ের ওপর কটাক্ষ করে জবাব দেন বিজেপি দলের মুখপত্র সম্বিত পাত্র। টুইট করে দাবী করলেন, রেল দপ্তর পরিযায়ী শ্রমিকদের টিকিটে ৮৫ শতাংশ ভরতুকি দিয়েছে। বাকি ১৫ শতাংশ চাওয়া হয়েছে রাজ্য সরকারগুলির কাছে। রাজ্য সরকারগুলি শ্রমিকদের থেকে টাকা না নিয়ে নিজেরা মিটিয়ে দিতে পারে। বিজেপি শাসিত মধ্যপ্রদেশ ইতিমধ্যেই এই ভাড়া মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানা যায়।

তবে প্রসঙ্গত উল্লেখ্য, রেল যে ৮৫ শতাংশ ভাড়া মকুব করছে তা নিয়ে মন্ত্রকের তরফে এখনও সরকারি ঘোষণা হয়নি। তবে সংবাদ সংস্থা এএনআই টুইট করে রেল দপ্তরের সুত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, রেল মন্ত্রক শ্রমিক স্পেশ্যাল ট্রেনের জন্য কোনও টিকিট বিক্রি করবে না। রাজ্য সরকারগুলির কাছে তালিকা চাওয়া হয়েছে। তারাই ঠিক করবে কোন কোন শ্রমিক রাজ্যে ফিরে যাবেন। শ্রমিকদের ভাড়ার ৮৫ শতাংশ মকুব করে দিয়েছে রেল। বাকি ১৫ শতাংশ দিতে হবে রাজ্য সরকারকে। রেল দপ্তর শ্রমিকদের খাবার এবং পানীয় জলও বিনামূল্যে দেবে। যে ১৫ শতাংশ ভাড়া রাজ্যের কাছে চাওয়া হয়েছে তারা চাইলে নিজেরাই সেই ভাড়া মিটিয়ে দিতে পারে।

তবে একটা বিষয়ে বলা যেতে পারেই যে, স্বাধীনোত্তর সময়ে কোনও একটি রাজনৈতিক দল এ হেন এবং এত বড় সিদ্ধান্ত নিয়েছে বলে কখনও শোনা যায়নি। তবে রাজনৈতিক মহলের একাংশের মত কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী যে এই সিদ্ধান্ত নিয়েছেন সেটা শুধু রাজনৈতিক কোন উদ্দ্যেশ নয় আবেগতাড়িত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন।

তবে এখন জাতীয় রাজনীতিতে নয়া ইস্যু হয়ে উঠেছে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের টিকিটের দাম। এনিয়ে কাজিয়া হয়ে উঠেছে বিজেপি ও কংগ্রেস

কংগ্রেস দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী টুইট করে প্রশ্ন তোলেন, রেলমন্ত্রক সরকারের করোনা তহবিলে ১৫১ কোটি টাকা দান করতে পারলে পরিযায়ী শ্রমিকদের ভাড়া কেন মকুব করছে না? রাহুলের সেই টুইটের জবাবেই সম্বিত পাত্র দাবি করেন,”রেল দপ্তর ৮৫ শতাংশ ভাড়া মকুব করছে। এবার কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে বলুন বাকি ১৫ শতাংশ যেন তারাই বহন করে।”

Follow Me:

Related Posts