রাজ্য

করোনা আবহে নতুন সংযোজন , শিলের উপর দাঁড়িয়ে নোড়া !!

Bangla 24×7 Desk : বিশ্ব জুড়ে করোনা ভাইরাস তার তাণ্ডব লীলায় মেতেছে l প্রত্যেক দিনই মারা যাচ্ছেন অসংখ্য মানুষ l সেই সাথে পাল্লা দিয়ে আক্রান্তের সংখ্যাও বাড়ছে l আমাদের দেশও তার ব্যতিক্রম নয় l আমাদের দেশেও আক্রান্ত ও মৃত্যু সমান ভাবে চলছে l এই অবস্থায় করণীয় কি সেই বিষয় রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে আগেই আলোচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী l

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন , করোনা মোকাবিলায় আমাদের জোটবদ্ধ মানসিকতার পরিচয় দিতে হবে l তাই ৫ ই এপ্রিল রাত্রি ন’টায় ৯ মিনিটের জন্য বাড়ির সব আলো নিভিয়ে রেখে পরিবর্তে গৃহের দরজার সামনে , বাড়ির বারান্দায় মোমবাতি , টর্চ , মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালুন l প্রধানমন্ত্রীর সেই বার্তাকে স্বাগত জানিয়ে দেশবাসী রাত্রি ৯ টার সময় মোমবাতি , টর্চ , মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালিয়েছেন l কিন্তু এরই মধ্যে দেখা গিয়েছে সম্পূর্ণ একটি চিত্র l প্রধানমন্ত্রীর কথায় উজ্জীবিত হয়ে অনেক জায়গাতে দেখা গেছে মোমবাতি , টর্চ , মোবাইলের ফ্ল্যাশ লাইটের সাথে সাথে আতসবাজীর প্রদর্শন হয়েছে l সেই তালিকায় নতুন সংযোজন, উত্তর-দক্ষিণ মুখ করে শিল পাতলে তার উপর নোড়া দাঁড়িয়ে পড়ছে। তৈরি হচ্ছে চৌম্বকীয় ক্ষেত্র। এমনকী সেই নোড়ার উপর প্রদীপ রেখে পুজো শুরু হয়ে যায়। 

মুক্তমনা ও মানবতাবাদী সংস্থার রাজ্যস্তরের কর্মকর্তা দেবব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, “শিলের ওপর নোড়া দাড়িয়ে থাকছে বিজ্ঞানসন্মত কারণেই। আসলে অনেক মানুষই কমবেশি কুসংস্কারাছন্ন আছেন। রাজ্যের বিজ্ঞান মঞ্চের রাজ্য সম্পাদক প্রদীপ মহাপাত্র চৌম্বকীয় ক্ষেত্র তৈরি হওয়ার কোনও যোগ নেই বলে জানাচ্ছেন । তাঁর কথায়, আসলে যে বস্তুটিকে দাঁড় করানোর পর সেন্ট্রাল অফ গ্যাভিটি থেকে তৈরি হওয়া শক্তি যদি সেই ক্ষেত্র দিয়ে যায়, তবে তা দাঁড়িয়ে থাকে। না হলে সেটা পড়ে যায়।

Follow Me:

Related Posts