বিদেশ

শনির দশা কাটিয়ে মঙ্গলে পাড়ি দিল নাসার পারসিভিয়ারেন্স

Bangla 24×7 Newsdesk: কোভিডের প্রতিষেধক এত তাড়াতাড়ি আবিষ্কার হওয়া সম্ভব কি নয়, সেগুলি কে আপতত পাশে রেখে আসুন আলোকিত হওয়া যাক বিজ্ঞানের অন্য আরেক আলোয় যার উৎস সূর্য নয় বরং মঙ্গল গ্রহ। ব্যর্থতাকে পিছিনে ফেলে নাসার বিজ্ঞানীরা চতুর্থ বারের চেষ্টায় বৃহস্পতি বার ভারতীয় সময় বিকেল ৪টে ৫০ নাগাদ পাঠাতে চলেছে মঙ্গলযান পারসিভিয়ারেন্স।

উন্নত প্রযুক্তি দ্বারা নির্মিত ১ টন ওজনের ৬ চাকার এই মঙ্গলযানে থাকছে ২৩টি অত্যাধুনিক ক্যামেরা, থাকছে মাইক্রোফোন ও। অর্থাৎ শুধু ছবি চিত্র নয়, মঙ্গল গ্রহ থেকে শব্দ ও এসে পৌঁছাবে। বৃহস্পতিবার রওনা দেবে ‘পারসিভিয়ারেন্স’ মঙ্গলের মাটি স্পর্শ করবে আগামী বছরের February মাসে

মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলের কাছে  জেজেরো ক্রেটর অর্থাৎ হ্রদের কথা যানা যায় আগের মঙ্গল যানগুলি থেকে। এবারের যান টি নামবে তার ঠিক পাশের অঞ্চলে। শুধু তাই নয় এবারের মঙ্গলযান আগের যান ‘কিউরিওসিটির’ থেকে।

‘পারসিভিয়ারেন্স’ নিজেই তথ্য সংগ্রহ করে নিজেই বিশ্লেষন করবে এবং তারপর পাঠাবে পৃথিবীতে। নাসার এতদিনের প্রচেষ্টা এবারে সফল হতে চলেছে। এই ঘটনার সাক্ষী হতে ইতি মধ্যেই বিভিন্ন বিজ্ঞানী ও বিজ্ঞান অনুরাগী ভিড় জমিয়েছে ফ্লোরিডাতে।

 
Follow Me:

Related Posts