দেশ

৫০০ কোটি টাকার বরাত চিনা সংস্থার থেকে ছিনিয়ে নিল মুম্বই মনোরেল

Bangla 24×7 Desk : লাদাখে ভারতীয় জওয়ানদের উপর অমানবিক আক্রমনের জেরে শহীদ হয়েছেন ২০ জন জওয়ান । আর সেই ঘটনার জেরে ক্ষোভে ফুঁসছেন ভারতীয় নাগরিকরা। দেশের বিভিন্ন প্রান্তে চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলছে । কোথাও চিনা পণ্য পুড়িয়ে কোথাও বা চিনের পতাকা পুড়িয়ে চলছে বিক্ষোভ। পোড়ানো হচ্ছে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কুশপুতুলও। চিনকে শিক্ষা দেওয়ার দাবি জানাচ্ছেন দেশের সর্বস্তরের মানুষ।

এবার অর্থনৈতিক দিক থেকে চিনকে মারার জন্য প্রস্তুত হচ্ছে ভারত । টেলিকম থেকে রেল , চিনা সংস্থার একের পর এক অর্ডার বাতিল করছে কেন্দ্র। সেই পথে হাঁটল মুম্বই মনোরেল । দুটি চিনা সংস্থা চায়না রেল রোড কর্পোরেশন এবং বিল্ড ইওর ড্রিম সংস্থার অর্ডার বাতিল করেছে তাঁরা । পরিবর্ত হিসাবে কোন ভারতীয় সংস্থা খোঁজা হচ্ছে । এতে নরেন্দ্র মোদীর ‘ আত্মনির্ভর ভারত ‘ প্রকল্প কিছুটা গতি পেল ।

জানা গেছে , প্রায় ৫০০ কোটি টাকার বরাতে মুম্বইয়ের পরিবহণ ও পরিকাঠামো উন্নয়ন কর্তৃপক্ষ জেকব সার্কেল-ওয়াদালা-চেম্বুর লাইনের জন্য চার কামরার ১০টি মনো রেলের রেকের বরাত দিয়ে গ্লোবাল টেন্ডার ডেকেছিল । কিন্তু কোন ভারতীয় সংস্থা টেন্ডার না জমা দেওয়ায় অর্থনৈতিক, যোগ্যতার ক্ষেত্রে বরাতের শর্তে পরিবর্তন আনতে রেল কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করতে থাকে তাঁরা ।

চিনকে শিক্ষা দিতে কেন্দ্রের পাশে দাঁড়িয়েছেন দেশের বণিক সংগঠন । ইতিমধ্যেই প্রায় ৩ হাজার চিনা পণ্য বয়কট করার ডাক দিয়েছে দ্যা কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডারস । পাশাপাশি চিনা প্রযুক্তি বন্ধ করেছে টেলিকম সংস্থা বিএসএনএল । সব মিলিয়ে চিনকে মারতে আঁটঘাট বেঁধে নামছে ভারত ।

Follow Me:

Related Posts