মহানগর রাজনীতি রাজ্য

করোনা মোকাবিলায় কেন্দ্র কোন সাহায্য করছে না: মমতা বন্দ্যোপাধ্যায়

Bangla24x7 Desk: এবারে সরাসরি কেন্দ্রে বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্যের মুখ্যমন্ত্রী । করোনা ভাইরাস মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের কাছ থেকে যথেষ্ট সাহায্য মিলছে না, অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্কট মোকাবেলায় নিজস্ব রাজকোষের সম্পদের উপরেই নির্ভর করতে হচ্ছে রাজ্যকে। বৃহস্পতিবার করোনা ভাইরাস মোকাবিলার জন্যে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে সরকারি ও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষগুলির সঙ্গে জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যের স্বাস্থ্য বিভাগ এই মারণ ভাইরাসের সঙ্গে যুঝতে আপাতত দুই লক্ষ মাস্ক ও ৩০,০০০ গ্লাভস সরবরাহ করবে। পাশাপাশি রাজ্য সরকার ১০,০০০ থার্মাল স্ক্যানার এবং ৩০০ টি ভেন্টিলেশন মেশিনও অর্ডার করেছে বলে জানান মুখ্যমন্ত্রী

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্য সরকার আগামী ১৫ এপ্রিল পর্যন্ত রাজ্যের ১০ লক্ষ সরকারি চিকিৎসক তথা কর্মীদের সুরক্ষার জন্যে প্রত্যেকের মাথা পিছু পাঁচ লক্ষ টাকার বীমা কভারেজ দেবে। করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে কিছু অসাধু ব্যবসায়ী কালোবাজারি করার চেষ্টা করছে, কড়া ভাষায় শোনা যায়, এইগুলো কোনভাবেই বরদাস্ত করবে না সরকার। অনেকে গুজব রটিয়ে দিচ্ছেন, দাম বাড়িয়ে দিচ্ছেন অসাধু কিছু ব্যবসায়ী। তাই জিনিসের দাম যাতে না বাড়ে সেদিকে নজর দিতে রাজ্য প্রশাসনকে নির্দেশ দেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্য সরকার আগামী ১৫ এপ্রিল পর্যন্ত রাজ্যের ১০ লক্ষ সরকারি চিকিৎসক তথা কর্মীদের সুরক্ষার জন্যে প্রত্যেকের মাথা পিছু পাঁচ লক্ষ টাকার বীমা কভারেজ দেবে।

তবে তৃণমূল সুপ্রিমো একথাও জানান যে, নিরাপত্তার খাতিরে জনসমাগম এড়ানোর জন্যে শিক্ষাপ্রতিষ্ঠান এবং পাবলিক প্লেসগুলি সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান যেসব বিদ্যালয়ে মিড-ডে মিল দেওয়া হত সেই সব বাচ্চাদের আপাতত বাড়িতেই সরকারের তরফ থেকে খাবার পাঠিয়ে দেওয়া হবে।

করোনা সংকট মোকাবিলার জন্যে রাজ্য সরকার কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে আরও ১০০ অতিরিক্ত বেডের ব্যবস্থা করা হচ্ছে, ওদিকে রাজারহাটে রাজ্যের ব্যবস্থাপনায় একটি বিচ্ছিন্নতা ওয়ার্ড রাখা হয়েছে যেখানে ৫০০ টি অতিরিক্ত বেড থাকছে। পাশাপাশি এমআর বাঙ্গুর হাসপাতাল ১৫০ টি বেড এবং আরজি মেডিকেল কলেজ ও হাসপাতালে আরও ৫০ টি বেডের ব্যবস্থা রাখা হচ্ছে।

Follow Me:

Related Posts