দেশ

চিনের মোকাবিলায় বড় পদক্ষেপ ভারতের , পূর্ব লাদাখে মোতায়েন ৩০ হাজার সেনা

Bangla 24×7 Desk : লাদাখ সীমান্তে ভারত ও চিন সংঘর্ষে শহীদ হয়েছিলেন কুড়ি জন ভারতীয় জওয়ান । ভারত মায়ের বীর সন্তানদের এই আত্মবলিদান যে বৃথা হতে দেবে না তা আগেই জানিয়েছিল ভারত । এবার সেই পরিকল্পনায় এক ধাপ এগিয়ে গেল ভারত । পূর্ব লাদাখে মোতায়েন ৩০ হাজার সেনা । আসন্ন শীতকালীন মরশুমের আগে যা বড় সিদ্ধান্ত ।

সূত্রের খবর , পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা, দেপসাং সমতল ভূমি, গোগরা, হটস্প্রিং ও প্যাঙ্গং রেঞ্জে এই অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হবে । পাশাপাশি সেনা জওয়ানদের সুরক্ষার জন্য সব ব্যবস্থা নিয়েছে নয়াদিল্লি । রেশন, বিশেষ পোশাক ও অস্ত্রের ব্যবস্থা করা হচ্ছে। খাবার ও অস্ত্র বহন করার জন্য প্রায় ৬ হাজার ট্রাক পাঠানো হচ্ছে। ছ’মাসের এই সফরে সেনা বাহিনীর জন্য অধিক ২০ হাজার টন বেশি রেশন , প্রায় ১৫ হাজার কিলোলিটার কেরোসিন তেল পাঠানো হবে লাদাখে ।

কিন্তু এই অতিরিক্ত বাহিনী মোতায়েন করার কারণ কি ? সেনা সূত্রের খবর , পূর্ব লাদাখ থেকে ও প্যাঙ্গং এলাকা থেকে চিনের ফৌজ ঠিক কতখানি সরেছে তা স্পষ্ট নয় । ফিঙ্গার পয়েন্ট ৫ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ অবধি এলাকায় তাঁবু খাটিয়ে বসে রয়েছে চিনের বাহিনী। তাই সেই এলাকায় টহল দিতে পারছে না ভারতীয় সেনা। তাই এমন সিদ্ধান্ত ।

প্রসঙ্গত উল্লেখ্য , শীতকালে লাদাখের তাপমাত্রার পারদ হিমাঙ্কের ৪০ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে যায় । তুষারপাত শুরু হয় । বরফের সাদা আচ্ছাদনে ঢেকে যায় লাদাখের ফিঙ্গার এলাকাগুলো। অতিরিক্ত ছাউনি পাঠানোরও ব্যবস্থা হয়েছে।

Follow Me:

Related Posts