অফবিট টেলি দুনিয়া বিনোদন

শতবর্ষের আলোয় মহারাজা

সমর্পিতা বন্দোপাধ্যায় , কলকাতা :: শতবর্ষের আলোতেও আজও সেই একই ঝলমলে মানিক । ১৯২১ সালে আজকের দিনে কলকাতায় বিখ্যাত সাহিত্যিক উপেন্দ্র কিশোর রায় চৌধুরীর পরিবারে তাঁর জন্ম । পিতা ছিলেন “আবোল তাবোল” শ্রষ্ঠা সুকুমার রায় । সত্যজিৎ রায়ের ছোট থেকেই সাহিত্যের পরিবেশে বড়ো হয়ে ওঠা । ঈশ্বর তাঁর বরপুত্রকে সহস্র গুনের প্রতিভা দিয়ে পাঠিয়েছেন । বিভিন্ন বিষয়ে পারদর্শিকতার তার জুড়ি মেলা ভার ।

এই বছর তাঁর ১০০ তম জন্ম শতবর্ষ । কিন্তু চারিদিকে পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখে এই বছর কোনো রকম অনুষ্ঠান করা কোথাও সম্ভব হয়নি । ফলে সত্যজিৎ প্রেমী মানুষদের মন খারাপের কোলো মেঘ জমে আছে মনে । সত্যজিৎ রায় Ray Roman , Ray Bizarre, Daphnis , & Holiday নামের চার​টি হরফের নকশা করেন । এর মধ্যে Ray Roman ১৯৭০ সালে একটি আন্তর্জাতিক পুরস্কার জেতে ।

অপুর সংসার ,অপরাজিত , জলসাঘর ,নায়ক, ফেলুদা ,পথের পাঁচালি ,পরশ পাথর , ঘরে বাইরে ,সোনার কেল্লা , গুপী গাইন বাঘা বাইন ,হীরক রাজার দেশে ,গুপী বাঘা ফিরে এল সহ আরও বিখ্যাত বিখ্যাত সেই সব সিনেমা যা আমাদের জন্য রেখে গেছেন ।

তার জীবনের কিছু আপসোস ছিল যা অনেকসময় দুঃখ করে তিনি বলেছিলে যে কিছু ছবি আছে যা তিনি করতে চান কিছু টাকা পয়সার সমস্যার জন্য শেষ অবধি করা হয়ে আর ওঠেনি । তার মধ্যে একটি হল মহাভারত, যা প্রচুর খরচ সাপেক্ষ ছিল তাই শেষ অবধি সেটা কে আর সিনেমাতে ফুটিয়ে তুলতে পারেননি ।

আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী টুইট করে বলেন , শতবর্ষের আলোয় মহারাজা ।

Follow Me:

Related Posts