অফবিট

” মহারাজা , তোমারে সেলাম “

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : সালটা ১৯৯২ আর দিনটি হল আজ মানে ২৩ শে এপ্রিল । বঙ্গ জননীর কোল খালি করে চিরঘুমে চলে গেল সেদিন মানিক মানে সত্যজিৎ রায়ের কথা বলছি । মানুষটির চোখে স্বপ্ন ছিল এক রাশ যার জন্য সাফল্যের মনিকোঠায় তিনি পৌঁছতে পেরেছিলেন।

তার হাত ধরে বাঙালি প্রথম অস্কার এর স্বাদ পূরণ করে । তিনি হলেন একমাত্র পরিচালক যাঁর সবথেকে বেশি বার সিনেমা ভারত থাকে অস্কারের জন্য মনোনীত করে পাঠানো হয়। সত্যজিৎ রায় মৃত্যুর পর একটি জাতীয় পুরস্কার পান । সর্বমোট ২৬টি জাতীয় পুরস্কার পেয়েছেন ।

জিম করবেটের ম্যানইটার্স অব কুমায়ুন ও জওহরলাল নেহেরুর দ্য ডিসকভারি অব ইন্ডিয়া সহ প্রচুর বইয়ের প্রচ্ছদ ডিজাইন করেন সত্যজিৎ রায় । সত্যজিৎ রায় Ray Roman, Ray Bizarre, Daphnis and Holiday নামের চার​টি হরফের নকশা করেন । এর মধ্যে Ray Roman ১৯৭০ সালে একটি আন্তর্জাতিক পুরস্কার জেতে ।

অপুর সংসার , অপরাজিত , জলসাঘর,নায়ক,পথের পাঁচালি,পরশ পাথর , ঘরে বাইরে, সোনার কেল্লা,গুপী গাইন বাঘা বাইন ,হীরক রাজার দেশে,গুপী বাঘা ফিরে এল , ফেলুদা সহ আরও বিখ্যাত বিখ্যাত সেই সব সিনেমা যা আমাদের জন্য রেখে গেছেন ।

তার জীবনের কিছু আপসোস ছিল যা অনেক সময় দুঃখ করে তিনি বলেছিলেন যে কিছু ছবি আছে যা তিনি করতে চান কিছু টাকা পয়সার সমস্যার জন্য শেষ অবধি করা হয়ে আর ওঠেনি । তার মধ্যে একটি হলো মহাভারত, যা প্রচুর খরচ সাপেক্ষ ছিল তাই শেষ অবধি সেটা কে আর সিনেমাতে ফুটিয়ে তুলতে পারেননি ।

শুধু পরিচালনায় তিনি থেমে থাকেননি । ছবি আঁকাতেও তার পারদর্শিতা আমরা অনেকবার দেখতে পেয়েছি । গুপী বাঘা দের সেই ভুতের রাজার কথা মনে আছে ।যার গান আজও আমরা মাঝে মাঝে আচমকা শুনলে চমকে উঠি । সেই যে “তোরা বড় ভালো ছেলে কাছে আয় কাছে আয় কাছে আয় …. ” হ্যাঁ এই গলাটা স্বয়ং সত্যজিৎ রায়ের নিজের শুধু তাই নয় এই সিনেমার সবকটি গান রচনা ও গানের সুর তার নিজের ।

Follow Me:

Related Posts