দেশ রাজ্য

মধ্যপ্রদেশে আটকে থাকা বঙ্গের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের

Bangla 24×7 Desk : মধ্যপ্রদেশের ইন্দোরে আটকে রয়েছেন বাংলার বহু শ্রমিক । তাঁরা ঘরে ফিরতে চান । নিজের রাজ্যে আটকে থাকা বঙ্গের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের শরণাপন্ন হলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান । পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরতে চান । তাই যেন রেল মন্ত্রকের কাছে আবেদন জানিয়ে ইন্দোর – কলকাতা ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের ব্যবস্থা করেন তিনি । এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিজেই চিঠি লিখে একথা জানালেন বিজেপি শাসিত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান । সেই চিঠি এসে পৌঁছেছে রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্নে ।

প্রসঙ্গত উল্লেখ্য , লক ডাউনের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য রেল মন্ত্রকের কাছে ১০৫ টি ট্রেনের আবেদন করা হয়েছিল রাজ্যের তরফে । সেই সাথে রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যে শ্রমিকদের রেল ভাড়া থেকে শুরু করে যাবতীয় সকল খরচ বহন করবে রাজ্য সরকার । কিন্তু তার সাথে অন্য রাজ্যও যেন শ্রমিকদের ফিরিয়ে নেয় সেই আবেদনও করেছিলেন মুখ্যমন্ত্রী ।

কিন্তু দেশের অন্য সকল রাজ্য মুখ্যমন্ত্রীর এই আবেদনে ইতিবাচক সাড়া দিলেও মধ্যপ্রদেশের বিজেপি সরকার অন্য পন্থা নিল । তাঁদের তরফে এই রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানানো হল যে , বঙ্গের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যেন ট্রেনের ব্যবস্থা করা হয় পশ্চিমবঙ্গ সরকারের তরফে । তবে ফিরবেন শ্রমিকরা । নিজেরা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যবস্থা না করে অন্য রাজ্যকে চিঠি দিয়ে শ্রমিকদের ফিরিয়ে নেওয়ার কথা জানাচ্ছে ! তাহলে কি এক্ষেত্রে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ সরকার পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর কাজে নিজেদের ব্যর্থতা পরোক্ষে একপ্রকার স্বীকার করেই নিল ! এমন প্রশ্নই ঘোরাফেরা করছে ওয়াকিবহল মহলের অন্দরে ।

Follow Me:

Related Posts