করোনা আপডেট দেশ মহানগর রাজ্য

লক ডাউন ৫.০ : আগামী ৩০ শে জুন পর্যন্ত বাড়ছে লক ডাউন , বিবৃতি প্রকাশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

Bangla 24×7 Desk : COVID – 19 শব্দটি এখন বিশ্বের কাছে ত্রাস । করোনা থেকে ভারতবাসীকে বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে আগামী কয়েকদিন পর্যন্ত দেশে লক ডাউন চলবে l লক্ষ্য একটাই , সংক্রমণ আটকানো । যাতে দেশের স্বাভাবিক পরিবেশ ফিরে আসে ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশ জুড়ে চতুর্থ দফার লক ডাউন ঘোষণা করেছিলেন । সেই লক ডাউনের মেয়াদ আগামীকাল শেষ হবে । তার আগেই অবশ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি প্রকাশ করে দেশ জুড়ে আগামী ৩০ শে জুন পর্যন্ত পঞ্চম দফার লক ডাউনের কথা প্রকাশ করে দিল । ধাপে ধাপে পরিস্থিতি স্বাভাবিক হবে । এর নাম দেওয়া হয়েছে ‘ আনলক ফেজ ১ ‘ ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিবৃতিতে জানা গেছে , কন্টেইনমেন্ট জোনের বাইরে অর্থনৈতিক ক্রিয়াকলাপের অগ্রগতিকে বৃদ্ধি করার জন্য এমন সিদ্ধান্ত । তবে কন্টেইনমেন্ট জোনে কোন ছাড় নেই বলে জানা গেছে । রাজ্যের মধ্যে ও আন্তঃরাজ্য যাতায়াতে কোনও বিধি নিষেধ লাগু থাকছে না ।

হোটেল , রেস্তোরাঁ ও হসপিটালিটি সার্ভিস প্রথম ধাপে খোলা যাবে । এক্ষেত্রে অবশ্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর ঘোষণা করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক । দ্বিতীয় ধাপে স্কুল , কলেজ , বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারটি অগ্রাধিকার পাবে । এক্ষেত্রে অবশ্য জুলাই মাসে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তার আগে সকল স্কুল , কলেজ কর্তৃপক্ষ ও অভিভাবকদের সাথে কথা বলে তাঁদের মতামত গ্রহণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার । সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে কী ধরনের সাবধানতা অবলম্বন করে চলতে হবে তাও জানানো হবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে ।

আন্তর্জাতিক বিমান পরিষেবা , সিনেমা হল , মেট্রো রেল, জিমনাশিয়াম , বিনোদন পার্ক , থিয়েটার হল , অডিটোরিয়াম বন্ধ রাখতে হবে। কোনও বড় জমায়েতও একদম করা যাবে না। এই সকল পরিষেবা বন্ধ থাকবে । এছাড়া লক ডাউনের পঞ্চম দফায় রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত নাইট কার্ফু চলবে ।

Follow Me:

Related Posts