করোনা আপডেট দেশ রাজ্য

লক ডাউন ৪.০ : কি খোলা ও কি বন্ধ সহ জেনে নিন কেন্দ্রের গাইড লাইন

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : লক ডাউনের মেয়াদ আরও বাড়ালো কেন্দ্রীয় সরকার । লক ডাউন ৪.০ এর মেয়াদ বেড়ে দাঁড়াল ৩১ শে মে অবধি । তবে এখন থেকে নতুন ভাবে জারি হল নাইট কার্ফু অর্থাৎ সন্ধ্যে ৭ টা থেকে সকাল ৭ টা অবধি জারি থাকবে এই কার্ফু । কিছু গাইড লাইন দেওয়া হয়েছে সরকারের থেকে ।

১. কোনটা কোন জোন হবে সেটার পুরো দায়িত্ব রাজ্যের ওপর দিয়েছে কেন্দ্র । রাজ্যই ভাগ করবে রেড, অরেঞ্জ আর গ্রিন জোন গুলো। তবে মানতে হবে স্বাস্থ্য মন্ত্রকের গাইড লাইন। তৃতীয় দফার লক ডাউন অবধি এই জোন চিহ্নিতকরণের কাজ কেন্দ্রের আওতাধীন ছিল কিন্তু এবার সেটা পুরোটাই রাজ্যের ওপর ।

২. দুই রাজ্যের সহমতের ভিত্তিতে চলবে আন্তঃরাজ্য যাত্রী পরিবহন । একই নিয়ম থাকছে কেন্দ্র শাসিত অঞ্চলের ক্ষেত্রেও । কন্টেইনমেন্ট জোনে চলবে না কোনও যাত্রী পরিবহণ। কন্টেইনমেণ্ট জোনে একমাত্র অত্যাবশকীয় পণ্য মিলবে ।

৩. ৫০ জনের বেশি বিয়ে বাড়িতে লোক হওয়া চলবে না কিন্তু সেই ক্ষেত্রেও সামাজিক দূরত্ব মানতে হবে । এছাড়াও শেষকৃত্যে ২০ জনের বেশি জড়ো হওয়া যাবে না । হোম ডেলিভারি দিতে খোলা যাবে রেস্তোরাঁর রান্নাঘর। কিন্তু সঠিক ভাবে নিয়ম পালন করতে হবে ।

৪. কোন কোন দোকান খোলা যাবে সে বিষয়ে দেখবে প্রশাসন জরুরি নিত্য প্রয়োজনীয় জিনিস ছাড়া অন্য কোনো দোকান সব বন্ধ থাকবে এখন । যারা দোকানে আসবেন সেই সব গ্রাহকের মধ্যে ৬ ফুট দূরত্ব থাকবে। ৫ জন বেশি গ্রাহক একসাথে বেশি লাইন দিলে হবে না । এই সব কিছু সেই এলাকার পুলিশ দেখবে ।

৫. তবে এই মুহূর্তে কোনো স্কুল , কলেজ , সিনেমা হল , শপিং মল খুলছে না। শুধুমাত্র কার্গো বিমান ছাড়া দেশীয় ও আন্তঃদেশীয় বিমান ওঠা নামা সব বন্ধ । এই মুহূর্তে মালগাড়ি ছাড়া অন্য কোনো লোকাল বা দূরপাল্লার ট্রেন চলাচল বন্ধ তবে কিছু শ্রমিক স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল । ট্রাক সহ অন্য পণ্যবাহী যান চলাচলে শিথিলতা থাকছে ।

৬. স্পোর্টস কমপ্লেক্স আর স্টেডিয়াম খোলা যাবে। কিন্তু সেখানে হবে না দর্শকের জমায়েত।করোনা যোদ্ধারা ( চিকিৎসক, নার্স সহ অন্য স্বাস্থ্য কর্মী ও সাফাই কর্মীরা ) আন্তঃরাজ্য আর আন্তঃজেলা যাতায়াত করতে পারবেন ।

৭. প্রকাশ্য স্থানে মদ , সিগারেট , গুটখা সেবন করা যাবে না । সামাজিক, রাজনৈতিক, বিনোদনমূলক, শিক্ষামূলক, সংস্কৃতিমূলক জমায়েত নিষিদ্ধ। তবে এই নিয়মাবলী কত দিনের জন্য প্রযোজ্য সেই বিষয়ে এখনও কিছু বলেনি কেন্দ্রীয় সরকার । তবে সবটাই হবে পর্যালোচনার ভিত্তিতে।

 

Follow Me:

Related Posts