অফবিট বিজ্ঞান ও পরিবেশ

” বৃক্ষরোপন আরম্ভ হোক ”….” নব ধরিত্রী সৃস্টি হোক ” বিশ্ব পরিবেশ দিবস এটাই হোক মূল লক্ষ্য

Bangla 24×7 Desk : বিশ্ব পরিবেশ দিবসটি ১৯৭২ সালে জাতি সংঘ কর্তৃক মানব পরিবেশ সম্পর্কিত স্টকহোম সম্মেলনের প্রথম দিনে প্রতিষ্ঠিত হয়েছিল, যার ফলে মানবিক মিথস্ক্রিয়া ও পরিবেশের সংহতকরণ নিয়ে আলোচনার ফলস্বরূপ। এর দু’বছর পরে ১৯৭৪ সালে প্রথম ডাব্লুইইইডি “একমাত্র পৃথিবী ” থিমটি নিয়ে অনুষ্ঠিত হয়েছিল। যদি ১৯৭৪ সাল থেকে ডাব্লুইইডই উদযাপিত হয় , ১৯৮৭ সালে বিভিন্ন হোস্ট দেশ বাছাইয়ের মাধ্যমে এই কার্যক্রমের কেন্দ্র ঘোরানোর ধারণাটি শুরু হয়েছিল।

প্রতিটি বিশ্ব পরিবেশ দিবস একটি আলাদা দেশ দ্বারা আয়োজিত হয় , যেখানে সরকারী উদযাপন হয়। এই বছরের আয়োজক জার্মানির সাথে অংশীদারিতে কলম্বিয়া। সর্বোপরি , বিশ্ব পরিবেশ দিবস অনুপ্রেরণামূলক ইতিবাচক পরিবর্তনের জন্য একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম সরবরাহ করে। এটি স্বীকৃতি দেয় যে বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য একটি বিশ্ব সম্প্রদায় প্রয়োজন। এটি ব্যক্তিদের তারা যেভাবে গ্রাস করে সে সম্পর্কে চিন্তা করতে ধাক্কা দেয় , ব্যবসার জন্য সবুজ মডেল বিকাশ , কৃষক এবং উৎপাদনকারীদের আরও টেকসই উৎপাদন করতে , সরকার বন্য জায়গা রক্ষার জন্য , শিক্ষাব্রতীদের জন্য শিক্ষার্থীদের পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলতে অনুপ্রাণিত করা এবং যুবকদের জন্য সবুজ ভবিষ্যতের মারাত্মক দ্বাররক্ষী হয়ে উঠুন। এটি আমাদের সকলের প্রয়োজন।

২০২০ সালে , থিমটি জীব বৈচিত্র্য – এটি উদ্বেগ যা জরুরি এবং অস্তিত্ব উভয়ই। ব্রাজিল , আমেরিকা যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার বুশফায়ার থেকে শুরু করে পূর্ব আফ্রিকা জুড়ে পঙ্গপাল পোকামাকড়ের সাম্প্রতিক ঘটনাবলী এবং এখন একটি বিশ্বব্যাপী রোগ মহামারী মানুষের এবং জীবনের যে জগতে রয়েছে তার আন্তঃনির্ভরতা প্রদর্শন করে। প্রকৃতি আমাদের একটি বার্তা প্রেরণ করছে।

বর্তমান পৃথিবীর বুকে বিশ্ব উষ্ণায়ন ও প্লাস্টিকজাত পদার্থ এবং আবর্জনা ব্যবহারের ফলে আমাদের পৃথিবীর স্বাভাবিক রূপ আজ অত্যন্ত সংকটের মুখে…..আজ ৫ ই জুন , ২০১৯ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আমাদের সকলকে অর্থাৎ সমগ্র মানব সমাজ কে একটাই শপথ নিতে হবে , ”বৃক্ষরোপন আরম্ভ করি // সবুজ পৃথিবী গড়ে তুলি ”…..”প্লাস্টিকের ব্যবহার বন্ধ হোক // নব ধরিত্রী সৃস্টি হোক ”……আসুন আমরা সবাই মিলে আমাদের পৃথিবীতে স্বাস্থ্যকর ও মুক্ত পরিবেশ গড়ে তুলি ।

Follow Me:

Related Posts