ক্রিকেট খেলা দেশ

প্রয়াত ভারতের প্রথম শ্রেণির প্রাক্তন ক্রিকেটার বসন্ত রাইজি , ক্রীড়া মহলে শোকের ছায়া

Bangla 24×7 Desk : ভারতের প্রথম শ্রেণীর ক্রিকেটে উজ্জ্বল নক্ষত্র বসন্ত রাইজি । চলতি বছরের জানুয়ারি মাসে শতবর্ষে পদার্পণ করা এই মানুষটির শনিবার পথ চলা শেষ হল । মুম্বইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবাদপ্রতিম এই ভারতীয় ক্রীড়া ব্যক্তিত্ব ।

ভারতীয় ক্রিকেটের নানান উত্থান পতনের সাক্ষী এই মানুষটির ১৯৩৯ সালে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার হয়ে অভিষেক ঘটে। জীবনের প্রথম ইনিংসে একেবারেই সাফল্য পাননি তিনি । কিন্তু তাই বলে ক্রিকেট থেকে তিনি হারিয়ে যাননি । ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে তিনি ক্রিকেটেই বেশি করে মনোনিবেশ করেন । ভারতীয় দলের প্রথম টেস্ট খেলার সাক্ষী ছিলেন তিনি । লালা অমরনাথ, বিজয় মার্চেন্ট , সি কে নায়ডু, বিজয় হাজারের মতো ভারতীয় কিংবদন্তিদের সঙ্গে খেলা এই ব্যক্তির ক্রীড়া জীবন কেমন ছিল আসুন জেনে নেওয়া যাক ।

গত জানুয়ারিতে বিশ্ব ক্রিকেটের দুই কিংবদন্তি শচীন তেণ্ডুলকর ও স্টিভ ওয়া রাইজির জন্মদিন পালন করে ভিডিও পোস্ট করেছিলেন। দুই তারকাকে পাশে নিয়ে ‘১০০’ লেখা কেক কেটেছিলেন রাইজি। তবে শনিবার বার্ধক্যজনিত কারণেই প্রয়াত হলেন তিনি। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ ভারতীয় ক্রিকেট মহল। ১৯৪০ এর দশকে মোট ন’টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন তিনি। করেছিলেন মোট ২৭৭ রান। যার মধ্যে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস। মুম্বই ও বরোদার জন্য রাজ্য স্তরে খেলেছেন তিনি।

Follow Me:

Related Posts