করোনা আপডেট দেশ বিদেশ

করোনা ভাইরাসকে ধ্বংস করতে অ্যান্টিবডি তৈরি ইজরায়েলের , পরিস্থিতির উপর নজর রাখছে দিল্লী

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন , করোনা ভাইরাসকে দমন করতে তাঁদের গবেষকরা ‘ মোনোক্লোনাল ’ অ্যান্টিবডি তৈরি করে ফেলেছেন। যা ভাইরাল প্রোটিন ভেঙে দিয়ে নিষ্ক্রিয় করে দিতে পারে করোনা ভাইরাসকে।

সূত্রের খবর অনুসারে , তাদের এই দাবিতে ভরসা রাখছে ভারত সরকার । তাঁদের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে চলেছেন সাউথ ব্লকের কর্তারা। ইজরায়েলের রাষ্ট্রদূত রন মলকা বলেছেন , “ কোভিড সংক্রমণের মোকাবিলায় দু’দেশই নিজেদের মধ্যে তথ্য আদান প্রদান করছে। ঐক্যবদ্ধ ভাবে এই সংকটের মোকাবিলা করার অঙ্গীকার নিয়েছে ”। তিনি বলেন , ” গবেষণার সম্পূর্ণ তথ্য সম্পর্কে আমি অবগত নই। এই টুকু বলতে পারি আমরা অ্যাডভান্সড পর্যায়ে রয়েছি। সফল হলে গোটা বিশ্বের সঙ্গে তা ভাগ করে নেব । “

তবে করোনা মোকাবিলায় স্বাস্থ্য কর্মীদের যে হাইড্রো ক্লোরোকুইন দেওয়ার ব্যাপারে বিশেষজ্ঞরা মত দেওয়ার পর ইজরায়েলকে প্রচুর পরিমাণে ওষুধ দিয়েছিলো ভারত। সেই জন্য যদি তারা কোনো ভ্যাকসিন আবিষ্কার করতে পারেন তাহলে সেটা ভারতকে দিয়েও তাদের ঋণ পরিশোধ করবে বলে জানিয়েছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী । তবে এখন শুধু দেখার বিষয় এই যে কোন দেশ কত তাড়াতাড়ি এই কোভিড – ১৯ এর সাথে পাল্লা দিয়ে ভ্যাকসিন আবিষ্কার করতে পারে ।

Follow Me:

Related Posts