দেশ

করোনার কারণে ইন্দো – চিন বর্ডার ট্রেড বন্ধ হতে পারে , ইঙ্গিত সরকারি সূত্রে

Bangla 24×7 Desk : বিশ্ব জুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ রুপ ধারন করেছে । প্রতিনিয়ত বেড়েই চলেছে আক্রান্ত মৃতের সংখ্যা । বিভিন্ন দেশের পাশাপাশি ভারতেও করোনার প্রভাব অব্যহত । বিপুল পরিমান সংক্রমণের আশঙ্কায় আগামী ৩ রা মে পর্যন্ত সারা দেশে লক ডাউন জারি রয়েছে । যার ফলে ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে গেছে । আর এর ফলেই দেশের অর্থনীতির গ্রাফ ক্রমশঃ নিম্নমুখী ।

করোনা ভাইরাসের কারনে ভারত – চিনের মধ্যে নাথুলা পাস দিয়ে দুই দেশের ব্যবসা বানিজ্যের পথ এবার বন্ধ হতে চলেছে । সিকিম বাণিজ্য মন্ত্রক সূত্রে খবর , এবার সেটা বন্ধ হতে চলেছে । নাথুলা পাস থেকেই ভারত আর চিনের মধ্যে ব্যবসা বাণিজ্য চলত। বিভিন্ন প্রয়োজনীয় বস্তু তিব্বতে রপ্তানি করা হত। তিব্বত থেকে নানা রকম অত্যাবশ্যকীয় বস্তু আমদানি করা হত।

এর আগে বিশেষ প্রশাসনিক নির্দেশ জারি করে ভারতের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নীতিতে বদল এনেছিল নরেন্দ্র মোদী সরকার। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নিয়ম পরিবর্তন করে কেন্দ্র জানিয়েছিল , ভারতের প্রতিবেশী রাষ্ট্রগুলি থেকে কোনও বিনিয়োগ সরাসরি আসতে পারবে না। এ ধরনের প্রস্তাব ভারতের কোনও বাণিজ্যিক প্রতিষ্ঠানে এলেও সন্তোষজনক মনে হলে তবেই অনুমতি দেওয়া হবে । চিনের তরফ থেকে জানানো হয়েছিল , বিদেশি লগ্নির পথে ভারত যে নতুন শর্ত আরোপ করেছিল তা বিশ্ব বাণিজ্য সংস্থার শর্তকে লঙ্ঘন করেছে। উদার ও মুক্ত বাণিজ্যের জন্য তা পরিপন্থী। 

Follow Me:

Related Posts