দেশ

চিনকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ , ৫৫ হাজার কোটি টাকার চুক্তিতে ছয়টি নতুন সাবমেরিন পাবে ভারত

Bangla 24×7 Desk : গালওয়ান সংঘাতের পরে দক্ষিণ চিন সাগরে আরও আগ্রাসী চিনের নৌবহর। ভারতও ইতিমধ্যেই সেখানে নিজেদের রণতরী পাঠিয়ে দিয়েছে। সূত্রের খবর, চিনের অ্যাটাক সাবমেরিনের সংখ্যা ভারতের থেকে বেশি।

তবে নৌশক্তিতে পিছিয়ে নেই ভারতও। দেশের হাতে আছে রাশিয়ার থেকে লিজ নেওয়া নিউক্লিয়ার সাবমেরিন আইএনএস চক্র। ২০২২ সাল পর্যন্ত এই সাবমেরিন ভারতের হাতে থাকবে। তাছাড়া রয়েছে ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি আইএনএস অরিহন্ত। ভারত ও ফ্রান্সের যৌথ উদ্যোগে তৈরি স্করপেন শ্রেণির দুটি সাবমেরিনও সমুদ্রে নামিয়েছে ভারত। এদের নাম আইএনএস কলবরী এবং আইএনএস খান্ডেরি। 

স্করপেন থেকে টর্পেডো ও অ্যান্টি-শিপ গাইডেড মিসাইলও নিক্ষেপ করা যায়। নৌশক্তি আরও বাড়াচ্ছে ভারত। ৫৫ হাজার কোটি টাকা খরচ করে ছ’টি শক্তিশালী অত্যাধুনিক সাবমেরিন কেনার চুক্তি পাকা হয়ে গেছে। মেক ইন্ডিয়া প্রকল্পের আওতায় এই সাবমেরিন তৈরির বরাত দেওয়া হয়েছিল। ছ’টি ডিজেল ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিন পাবে ভারতীয় নৌ বাহিনী ।

মেগা প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পি-৭৫ আই’ । ডিজেল ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিনের সংখ্যা বাড়ানোর পাশাপাশি নিউক্লিয়ার সাবমেরিনের সংখ্যাও বাড়ানো হবে । এমনটাই জানা গেছে প্রতিরক্ষা সূত্রে । ভারতীয় নৌসেনার হাতে এই মুহূর্তে সাবমেরিনের সংখ্যা ১৫টি। যার মধ্যে  ১৩টি ডিজেল ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিন, ২টি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন। মোট ২৪টি সাবমেরিন হাতে রাখতে চাইছে ভারতীয় নৌসেনা।

Follow Me:

Related Posts