দেশ

পর্বত যুদ্ধে দক্ষ বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বাহিনীকে চিনের মোকাবিলায় পাঠাচ্ছে ভারত

Bangla 24×7 Desk : অধিক উচ্চতায় যুদ্ধ করার প্রশিক্ষণ প্রাপ্ত বিশেষ সেনা বাহিনীকে চিনের মোকাবিলায় সীমান্তে পাঠাচ্ছে ভারত । চিনা সেনা বাহিনী যাতে ওয়েস্টার্ন , মিডল বা ইস্টার্ন সেক্টরে ঢুকতে না পারে তার জন্য পর্বত যুদ্ধে দক্ষ এই বাহিনীকে সীমান্তে পাঠাচ্ছে ভারত । ভারতের সঙ্গে চিনের ৩৪৮৮ কিলোমিটার সীমান্তরেখা বরাবর পাহারা দেবে পর্বতযুদ্ধে দক্ষ সেই বাহিনী। পর্বতযুদ্ধে দক্ষ ওই বাহিনীকে কয়েক দশক ধরে প্রশিক্ষণ প্রাপ্ত ।

জানা গেছে , উত্তরাখণ্ড, লাদাখ, গোর্খা, অরুণাচল প্রদেশ ও সিকিম থেকে যাঁরা সেনাবাহিনীতে যোগ দিয়েছেন, তাঁরা সাধারণত পর্বতযুদ্ধে দক্ষ হন। এক প্রাক্তন সেনা কর্তা জানিয়েছেন , পাহাড়ে যুদ্ধ করতে হলে কামান ও ক্ষেপণাস্ত্রকে নিখুঁত লক্ষ্যে ছুঁড়তে হয়। না হলে সেগুলি টার্গেটের কয়েক কিলোমিটার দূরে গিয়ে পড়ে।

পর্যবেক্ষকদের ধারণা , তিব্বত সীমান্তের ভৌগোলিক অবস্থানও আগামী দিনে ভারতীয় সেনাকে সাহায্য করবে । কারণ চিনের অধীনে থাকা তিব্বত মালভূমি সমতল। চিনা সৈন্যকে সেই সমতলে দাঁড়িয়ে যুদ্ধ করতে হবে। অন্য দিকে ভারতীয় সেনা থাকবে কারাকোরাম পর্বত , উত্তরাখণ্ডের নন্দাদেবী , সিকিমের কাঞ্চনজঙ্ঘা এবং অরুণাচল প্রদেশে নামচে বারোয়া পাহাড়ের ওপর।