দেশ

বিপুল পরিমান অস্ত্র কিনে অস্ত্র ভাণ্ডার বাড়িয়ে প্রতিবেশী দেশগুলিকে চাপে রাখতে চলেছে ভারত

Bangla 24×7 Desk : চিনের সাথে সংঘাতের জেরে একদিকে যখন ভারতীয় জওয়ানরা শহীদ হচ্ছেন তখন ঠিক উল্টো দিকে নিজেদের কাজে লেগে পড়েছে অন্য দুই প্রতিবেশী দেশ নেপাল এবং পাকিস্তান । এমন অবস্থায় অভিনব সিদ্ধান্ত নিতে চলেছে ভারত । রাশিয়ার কাছ থেকে বিপুল পরিমান অস্ত্র কিনে অস্ত্র ভাণ্ডার বাড়িয়ে প্রতিবেশী দেশগুলিকে চাপে রাখতে চলেছে ভারত ।

সূত্রের খবর রাশিয়ার কাছ থেকে ১২টি অত্যাধুনিক সুখোই ও ২১টি মিগ-২৯ যুদ্ধবিমান কেনার পথে ভারত। এর জন‌্য বায়ুসেনা ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। বায়ুসেনাকে ১২ টি সুখোই, ২১ টি মিগ-২৯ যুদ্ধ বিমান কিনতে বলা হয়েছে। খুব শীঘ্রই রাশিয়া থেকে অস্ত্র আমদানি করবে ভারত ।

চিন সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে দুদিনের সফরে গিয়েছিলেন ভারতীয় বায়ু সেনার প্রধান আরকেএস ভাদোরিয়া। তিনি চিন সীমান্ত এলাকায় লে এবং শ্রীনগরের সেনা ঘাঁটি ঘুরে দেখেন। বায়ু সেনা চাইছে পার্বত্য এলাকায় লড়াই চালাতে বেশি করে বায়ু সেনা মোতায়েন করতে।

সূত্রের খবর , ইতিমধ্যেই দুটি সীমান্ত ঘাঁটিতেই সেনার সংখ্যা বাড়ানো হয়েছে। ১০ হাজারেরও বেশি সেনা মোতায়েন করা হয়েছে। যেহেতু লে এবং শ্রীনগর এই দুটি ঘাঁটি পূর্ব লাদাখ অঞ্চলের কাছে এবং যে কোনও যুদ্ধা বিমান ওঠানামা করতে পারে তাই এই দুই জায়গাকেই সেনাদের বড় অংশ মোতায়েন করা হয়েছে।

চিনা আগ্রাসনের পরিপ্রেক্ষিতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় এলএসিতে স্থানান্তরিত হওয়া সমস্ত প্ল্যাটফর্মের প্রস্তুতি পরীক্ষা করে দেখেন। পাশাপাশি একাধিক দুটি সেক্টরেই সুখোই ৩০ এমকেআই, মিরাজ ২০০০ ও জাগুয়ার যুদ্ধ বিমানকে প্রস্তুত রাখা হচ্ছে। চিনুক ও মিগ ১৭ হেলিকপ্টার লে সেনাস্থলে মোতায়েনের নির্দেশ দিয়েছেন ভারতীয় বায়ু সেনার প্রধান আরকেএস ভাদোরিয়া ।

Follow Me:

Related Posts