বিদেশ

ভারত করোনা পরিস্থিতিতে বাংলাদেশকে ৩০ হাজার টেস্ট কিট তুলে দিল

Bangla24x7 Dsek: আমাদের দেশে নিত্যদিন যেমন হুহু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা তেমনি পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। ঠিক একই ভাবে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশেও। সেই আবহে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশকে সাহায্য করতে এগিয়ে এল ভারত। বাংলাদেশের হাতে ৩০ হাজার করোনা টেস্ট কিট তুলে দিল ভারত সরকার। ভারতের তরফে জানানো হয়েছে এই ভাইরাসের মোকাবিলায় প্রতিবেশী সব দেশকে একজোট হয়ে কাজ করতে হবে।
ভারত থেকে ৩০ হাজার টেস্ট কিট বাংলাদেশ পৌঁছানোর পর সেদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেনের হাতে সেই টেস্ট গুলি তুলে দেন ভারতের হাইকমিশনার রীভা গঙ্গোপাধ্যায় দাশ। সম্প্রতি ইন্ডিগোর একটি কার্গো বিমানে সেই টেস্ট গুলি ভারত থেকে বাংলাদেশে পৌঁছেছে। সূত্রের খবর, আরটি-পিসিআর সনাক্তকরণ ভারতের এই কিট গুলি তৈরি হয়েছে ‘মাই ল্যাব ডিসকভারি সলিউশন প্রাইভেট লিমিটেড’ নামে একটি ভারতীয় সংস্থা। ভারতের পক্ষ থেকে এই জরুরি পরিস্থিতিতে বাংলাদেশকে ৩০ হাজার কিট তুলে দেওয়ায় দুদেশের সম্পর্ক আরো মজবুত হলো বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।


প্রসঙ্গত, করোনা এশিয়া মহাদেশের ছড়িয়ে পড়ার সাথে সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ উদ্যোগে প্রতিবেশী দেশগুলির রাষ্ট্রপ্রধানদের নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি বৈঠকের আয়োজন করা হয়। সেই বৈঠকে প্রত্যেক দেশের রাষ্ট্রপ্রধানরা করোনা ভাইরাসের মোকাবিলায় একজোট হয়ে কাজ কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এর আগে ভারতের তরফে একাধিক সাহায্য করা হয়েছে বাংলাদেশকে। সূত্রের খবর প্রায় এক লাখ ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন, ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক, ১৫ হাজার হেড কভার, ১৫০০০ সার্জিক্যাল মাস্ক সহ কর্নার চিকিৎসায় প্রয়োজনীয় নানান ধরনের চিকিৎসা সামগ্রী বাংলাদেশকে পাঠিয়েছিল ভারত। এখনও পর্যন্ত বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা ১১ হাজার ছাড়িয়ে গিয়েছে।

Follow Me:

Related Posts