দেশ

ভারত – চিন সংঘাতের মধ্যেই সাসোমা থেকে সাসিরলা পর্যন্ত সাড়ে তিন কিমি এয়ার স্ট্রিপ তৈরির কাজ শুরু করল ভারত

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : করোনা পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে দেশ তার ওপর চীন তার দাদাগিরি চালিয়ে যাচ্ছে ভারতের ওপর । যে রাস্তা নিয়ে ঝামেলার সূত্রপাত সেই রাস্তা তৈরি করতে চলেছে ভারত সরকার । দুই দেশের মধ্যে আলোচনা চলছে ভারত ও চিনের মধ্যে কীভাবে লাদাখের সমস্যার সমাধান হয় সেই বিষয়ে তাই ইতিমধ্যে ভারত পূর্ব লাদাখে চিনের সীমান্তের কাছে তৈরি করা শুরু করল দুটি গুরুত্বপূর্ণ রাস্তা। কোনও পরিস্থিতিতেই যাতে ফরওয়ার্ড এরিয়া সাব সেক্টর নর্থের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন না হয় , তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ। খুবই নজরদারির ব্যবস্থা করা হয়েছে এই রাস্তা তৈরি করার সময় । এদিকে দারবুক শাইওক দৌলত বেগ ওলদি নামক রাস্তাটি পুরোপুরি উত্তরের শেষ আউটপোস্ট দৌলত বেগ ওলদির সঙ্গে যোযাযোগ তৈরি করে । আর পরে যে দ্বিতীয় রাস্তাটি তৈরি করা হচ্ছে সেটি সাসোমা থেকে সাসিরলা পর্যন্ত তৈরি হবে যাতায়াতের সুবিধার জন্য । এই রাস্তাটি বিকল্প পথ হিসাবেও ব্যবহার করা যাবে বলে সূত্রের খবর।

যে ভাবে ভারতের সাথে চীনের সম্পর্ক খারাপের দিকে যাচ্ছে তা নিয়ে চিন্তিত কেন্দ্রীয় সরকার । জাতী জম্মু-শ্রীনগর হাইওয়ের উপর চলছে হাইওয়ে তৈরির কাজ। দক্ষিণ কাশ্মীরের বিজবেহারার কাছে শ্রীনগর ও জম্মুর মধ্যে সংযোগ স্থাপনকারী যে নতুন জাতীয় সড়ক তৈরি হয়েছে , তার পাশেই এয়ারস্ট্রিপের কাজ শুরু হয়ে গেছে । এয়ার স্ট্রিপটি লম্বায় প্রায় সাড়ে তিন কিমি হবে এবং জরুরি পরিষেবার জন্যই এটি ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।

এই দুটি কাজের দায়িত্বে রয়েছে বর্ডার রোডস অর্গানাইজেশন , যা প্রায় ১২ হাজার শ্রমিককে লাদাখে চিনের সীমান্তে , হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে কাজে লাগানো হয়েছে ইতিমধ্যে । চিন তার বিরোধিতা করলেও ভারত নিজের লক্ষ থেকে যে অবিচল সেটা বলা বহুল ।

Follow Me:

Related Posts