দেশ বিদেশ

লাদাখে ভারত – চিন সংঘাতের আবহ , ক্রমশই চড়ছে উত্তেজনার পারদ

Bangla 24×7 Desk : করোনা আতঙ্কে কাঁপছে গোটা পৃথিবী l করোনার আক্রমণে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ l ক্ষতিগ্রস্থ হয়েছে ইতালি , স্পেন , জার্মানি সহ ইউরোপের বিভিন্ন রাস্ট্র l এশিয়ায় ক্ষতিগ্রস্থ ভারতবর্ষ , চিন , ইরান সহ একাধিক রাস্ট্র l

কিন্ত এরই মধ্যে আগ্রাসী মনোভাব দেখাল চিন।  পূর্ব প্রতিশ্রুতি ভেঙে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছে লালফৌজ। পূর্ব লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোলের আশপাশের এলাকায় ইতিমধ্যেই ফৌজের অস্থায়ী ছাউনির তৈরির পাশাপাশি প্রায় দুই থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করেছে চিন। যার জেরে ক্রমশই চড়ছে উত্তেজনার পারদ। বিগত ২০১৭ সালের ডোকলাম সঙ্কটের পর ফের একবার এক বড় সংঘাতের দিকে এগোচ্ছে দু’দেশ।

এই পরিস্থিতিতে যুদ্ধের হুংকার দিয়ে দেশের সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেনাবাহিনীকে অবিলম্বে মহড়া শুরুর নির্দেশ দিয়েছেন তিনি। চিনের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিক প্রতিবেদনে বলা হয়েছে , প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন , ‘ জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় লাল ফৌজকে শক্তিশালী ও যুদ্ধের জন্য প্রস্তুত করার জন্য প্রশিক্ষণ এই মুহূর্তে খুবই প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে ‘ ।

পাশাপাশি কিন্তু হাত গুটিয়ে বসে নেই প্রতিবেশী দেশ ভারত । পরিস্থিতি আলোচনা করার জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল , চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও তিন বাহিনীর প্রধানের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক সম্পন্ন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গেও পৃথকভাবে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোলে কোনও ধরনের পরিবর্তনের চেষ্টা মেনে নেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে নয়াদিল্লি। সংবেদনশীল এলাকাগুলিতে সেনা জওয়ানদের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে ভারতের তরফে ।

Follow Me:

Related Posts