দেশ

অযোধ্যা মন্দির তৈরিতে অর্থ সাহায্য করলে মিলবে কর ছাড়, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Bangla 24×7 Desk : করোনার জেরে যখন গোটা দেশই বিপদের মুখে ঠিক তখনই আরও একবার আলোচনার কেন্দ্র বিন্দু হয়ে উঠল অযোধ্যার রাম মন্দির। কারণ এই ভয়াবহ পরিস্থিতিতে দাঁড়িয়েও রাম মন্দির নিয়ে বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল রাম মন্দির তৈরি করবে কোন ট্রাস্ট। সেই মত রাম মন্দির গড়তে তৈরি করা হয় শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টকে। এখন রাম মন্দির তৈরির জন্য এই ট্রাস্টকে অর্থ সাহায্য করলে কর ছাড় পাওয়া যাবে। অর্থাৎ শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টকে ভারতীয় আয়করের ৮০ জি ধারায় অন্তর্ভুক্ত করা হল। শুক্রবারে কথা ঘোষণা করে দিয়েছে কেন্দ্র সরকার।

কোন ঐতিহাসিক কিংবা ধর্মীয় প্রতিষ্ঠান বা উপাসনা স্থল তৈরিতে সাহায্য করলে ৮০ জি ধারায় আয়করে ছাড় দেওয়া হত। এখন থেকে রাম মন্দির তৈরিতেও অর্থ সাহায্য করলে মিলবে কর ছাড়। কেন্দ্র সরকার মন্দির তৈরিতে প্রত্যক্ষভাবে সাহায্য না করলেও প্রচুর মানুষ কর ছাড় মেলার আশায় মন্দির তৈরিতে দান করবেন।

প্রসঙ্গত , দীর্ঘদিন ধরে রাম মন্দির নিয়ে চলা মামলার পর অবশেষে ৯ নভেম্বর শীর্ষ আদালতের বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ ঐতিহাসিক রায় দান করে। সেখানে বলা হয় বিতর্কিত ভূমিতেই তৈরি হবে রাম মন্দির। তবে সরকার রাম মন্দির তৈরিতে হস্তক্ষেপ করতে পারবে না। রাম মন্দির তৈরি করবে একটি পৃথক ট্রাস্ট। আর সেদিকে লক্ষ্য রেখেই তৈরি হয় রাম জন্মভূমি ট্রাস্ট। অন্যদিকে সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়া হয়েছিল মসজিদ তৈরীর জন্য পৃথক ৫ একর জমি। সেই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার অর্থ সাহায্য না করলেও আয়কর আইনের ৮০ জি ধারার আওতায় জন্মভূমি ট্রাস্টকে নিয়ে আসা হল।

Follow Me:

Related Posts