আবহাওয়া রাজ্য

চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘আমফান’ , প্রবল গতিবেগে ধেয়ে আসছে রাজ্যের উপকূলের দিকে

Bangla 24×7 Desk : শক্তি সঞ্চয় করে প্রবল গতিতে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘আমফান’ । আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে আমফানের পরিস্থিতি । আমফান বঙ্গোপসাগরের উপর দিয়ে সুপার সাইক্লোনের আকার নিয়ে গত ৬ ঘণ্টায় ঘণ্টায় ১৪ কিমি গতিবেগে উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এই ঝড়ের কেন্দ্রস্থল ওড়িশার পারাদ্বীপ থেকে প্রায় ৯৮০ কিলোমিটার দক্ষিণে , পশ্চিমবঙ্গের দিঘা থেকে প্রায় ১,১৩০ কিমি দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে ও বাংলাদেশের খেপুপাড়া থেকে প্রায় ১২৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। মঙ্গলবার বিকাল থেকেই ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকা গুলোতে প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইবে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর , ‘আমফান’ সুন্দরবন , দীঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপপুঞ্জের মধ্যে দিয়ে বয়ে যাবে । সেই সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার । আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। আগামী বুধবার দুপুরের পরে ঘূর্ণিঝড় ‘আমফান’ এই রাজ্যে তার তাণ্ডব চালাতে পারে । দীঘা, মন্দারমণি সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা এবং উপকূলবর্তী জেলা গুলি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানা গেছে । আমফানের প্রভাবে মঙ্গলবার থেকেই উপকূলীয় এলাকা গুলিতে ঝোড়ো হাওয়া সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে । স্থলভাগে প্রবেশ করার সময়ে উপকূলীয় এলাকা গুলিতে আমফানের গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১৬৫-১৭৫ কিলোমিটার । আমফানের জেরে উপকূলীয় এলাকা গুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে ।

তবে আবহাওয়া দপ্তর সূত্রে আশার বানী শোনা যাচ্ছে । তাঁরা জানাচ্ছেন , বর্তমানে তীব্র আকার নিয়ে ঘূর্ণিঝড়টি এগোলেও আগামী ৬ ঘণ্টার মধ্যে এটির শক্তি কিছুটা কমলেও কমতে পারে।  আগামীকাল থেকে কলকাতা , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ পূর্ব মেদিনীপুর , হুগলী , নদীয়া জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আমফানের মোকাবিলায় জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । সেখানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । সবদিক খতিয়ে দেখে এই রাজ্যেও প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । জানা গেছে , এনডিআরএফের প্রতিটি দলে ৪৫ জন করে কর্মী রয়েছেন। ইতিমধ্যেই এনডিআরএফ এর ১৭ টি দল মোতায়েন করা হয়েছে বাংলা এবং ওড়িশাতে । পশ্চিমবঙ্গের ৬ টি জেলায় রয়েছে ৭ টি দল ও ওড়িশায় রয়েছে ১০ টি দল ।

Follow Me:

Related Posts