দেশ মহানগর রাজ্য

ঘূর্ণিঝড় ‘আমফান’ নিয়ে মুখ্যমন্ত্রীর সাথে ফোনে আলোচনা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের , দিলেন কেন্দ্রীয় সাহায্যের আশ্বাস

Bangla 24×7 Desk : আমফানের মোকাবিলায় জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । সেখানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । সবদিক খতিয়ে দেখে এই রাজ্যেও প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এনডিআরএফের প্রতিটি দলে ৪৫ জন করে কর্মী রয়েছেন। ইতিমধ্যেই এনডিআরএফ এর ১৭ টি দল মোতায়েন করা হয়েছে বাংলা এবং ওড়িশাতে । পশ্চিমবঙ্গের ৬ টি জেলায় রয়েছে ৭ টি দল ও ওড়িশায় রয়েছে ১০ টি দল । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনার উপকূলবর্তী এলাকার মানুষকে সরিয়ে নিয়ে সাইক্লোন শেল্টারে রাখার কাজ শুরু হয়েছে। উপকূল এলাকায় পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দল।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘূর্ণিঝড় ‘আমফান’ নিয়ে ফোনে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপকূল এলাকার প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে তা নিয়েই বেশ কিছুক্ষণ কথা হয় দু’জনের। সূত্রের খবর , দুর্যোগ মোকাবিলায় সব রকমের সাহায্যের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে আমফানের পরিস্থিতি । আমফান বঙ্গোপসাগরের উপর দিয়ে সুপার সাইক্লোনের আকার নিয়ে গত ৬ ঘণ্টায় ঘণ্টায় ১৪ কিমি গতিবেগে এগোচ্ছে আমফান । ‘আমফান’ সুন্দরবন , দীঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপপুঞ্জের মধ্যে দিয়ে বয়ে যাবে । সেই সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার ।

আগামী বুধবার দুপুরের পরে ঘূর্ণিঝড় ‘আমফান’ এই রাজ্যে তার তাণ্ডব চালাতে পারে । দীঘা, মন্দারমণি সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা এবং উপকূলবর্তী জেলা গুলি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানা গেছে । আমফানের প্রভাবে মঙ্গলবার থেকেই উপকূলীয় এলাকা গুলিতে ঝোড়ো হাওয়া সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

 

Follow Me:

Related Posts