আবহাওয়া মহানগর রাজ্য

৯০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা ,

মেহেবুব গাজী, ডায়মন্ড হারবারঃ আবহাওয়া দফতর থেকে আগাম সতর্কবার্তা পাওয়া গেলো মৎস্যজীবীদের জন্যে। সূত্রের খবর আগামী সোমবার থেকে গভীর সমুদ্রে যেনো কেউ মাছ ধরতে না যায়। এমনকি যারা এই মুহূর্তে গভীর সমুদ্রে মাছ ধরতে গেছে তাঁদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

ক্রমশই বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। আবহাওয়া দফতর থেকে জানা যাচ্ছে চলতি সপ্তাহের শেষের দিকে নিম্নচাপ ঘুর্নিঝড়ে পরিণত হবে। আর তার জেরে আগামী সপ্তাহে মঙ্গলবার ও বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সাত জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। য়ার তার সাথে ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে ঝড় হতে পারে বলে জানা গেছে ।

এদিন শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, যে এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় ক্রমশ শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে। আগামীকাল অর্থাৎ শনিবার সন্ধেবেলত্র পর থেকে নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফলত, এর ফলে রাজ্যের একাধিক জেলায় এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। মূলত, কলকাতা সহ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের থেকে বুধবার ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে আশঙ্কা করছে পূর্বাভাসে। আর তাই এই দুদিনে দক্ষিণবঙ্গের জেলা গুলোতে সতর্কতা জারি করা হয়েছে।

এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এই ঝড়ের প্রভাব ওড়িশা উপকূল ও বাংলাদেশেও পড়তে পারে।

তাই এই পরিস্থিতিতে এই সময়ে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী সোমবার থেকে যেন গভীর সমুদ্রে মাছ ধরতে কেউ না যায় নির্দেশ দেওয়া হয়েছে।

Follow Me:

Related Posts