দেশ

বিশাখাপত্তনমে কারখানায় গ্যাস লিক , আশঙ্কাজনক বহু মানুষ , সংস্থার বিরুদ্ধে এফআইআর

Bangla 24×7 Desk : দেশ জুড়ে করোনা পরিস্থিতির জন্য আগামী ১৭ ই মে পর্যন্ত লক ডাউন জারি করেছে কেন্দ্রীয় সরকার । সংক্রমণের ভিত্তিতে গোটা দেশকে রেড , অরেঞ্জ ও গ্রিন জোনে ভাগ করেছে কেন্দ্র । লক ডাউনের ফলে দেশের সব কারখানা এখন বন্ধ । কিন্তু তার মধ্যেই ঘটে গেল ভয়ঙ্কর দুর্ঘটনা । বিশাখাপত্তনমে রাসায়নিক কারখানায় বিসাক্ত গ্যাস লিক করে বহু মানুষের মৃত্যু । অনেকের অবস্থা আশঙ্কাজনক ।

১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল হিন্দুস্থান পলিমার্স। তারপর ১৯৭৭ সালে কোরিয়ার সংস্থা এলজি কেমিক্যাল অধিগ্রহণ করে নেয় কারখানাটি। তারপর নাম হয় এলজি পলিমার্স। এই কারখানা থেকেই বিসাক্ত টক্সিক গ্যাস লিক হওয়ার জন্য এলাকার বড় অংশের মানুষের শ্বাসকষ্ট শুরু হয় । এর মধ্যে মৃত্যু ঘটেছে প্রায় আট জনের । সাথে অসুস্থ বহু মানুষ । তাঁরা হাসপাতালে ভর্তি রয়েছেন । সাথে মারা গিয়েছে অনেক গবাদি পশুও ।

জানা গেছে , বৃহস্পতিবার ভোর থেকে কারাখানার গ্যাসের পাইপ লাইন থেকে গ্যাস লিক করে । বিষাক্ত পরিবেশে অনেকে অসুস্থ হয়ে পড়েন । বিপদের আশঙ্কায় এলাকার আপৎকালীন ঘণ্টা বাজিয়ে দেওয়া হয় । তৎপরতার সাথে উদ্ধার কাজে নামে পুলিশ ও বিপর্যয় মোকাবিলা দল । ঘটনা নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি স্বরাষ্ট্রমন্ত্রক ও কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দলকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে নামতে নির্দেশ দিয়েছেন । ইতিমধ্যেই সেনাবাহিনীর জওয়ানরা উদ্ধার কাজে নেমেছেন।

আশপাশের এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছে পুলিশ । অসুস্থদের দেখতে হাসপাতালে পৌঁছেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে ।

Follow Me:

Related Posts