দেশ

প্রথম দফায় এসেছে পাঁচটি , অক্টোবরে দ্বিতীয় দফায় আসতে পারে আরও চারটি রাফায়েল

Bangla 24×7 Desk : লাদাখ সীমান্তে ভারত-চীন উতপ্ত পরিস্থিতির মধ্যে ভারতীয় বায়ু সেনার শক্তি বৃদ্ধি করার জন্য ফ্রান্স থেকে এসেছে পাঁচটি রাফায়েল । সেগুলিকে হরিয়ানার আম্বালা বায়ু সেনা ঘাঁটিতে ১৭ নং ‘গোল্ডেন অ্যারো ‘ স্কোয়াড্রেনের অন্তর্ভুক্ত করা হয়েছে । আগামী ১০ সেপ্টেম্বর সেগুলি আনুষ্ঠানিক ভাবে ভারতীয় বায়ু সেনার অন্তর্ভুক্ত হবে।

৩৬ টি অত্যাধুনিক ফাইটার জেট রাফায়েল কেনার জন্য ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের দ্যাসো অ্যাভিয়েশনের সাথে ৫৯ হাজার কোটি টাকার চুক্তি করে নয়াদিল্লি । চলতি বছরের মে মাসে প্রথম চারটি রাফায়েল আসবার কথা থাকলেও করোনা মহামারীর কারণে তা পিছিয়ে গিয়ে গত ২৯ জুলাই ফ্রান্স থেকে সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতের মাটিতে অবতরণ করে পাঁচটি রাফায়েল । প্রথম দফার পরে এবার দ্বিতীয় দফায় আরও চারটি রাফায়েল আসতে পারে চলতি বছরের আগামী অক্টোবর মাসেই ।

জানা গেছে, আগামী ৪ থেকে ৬ সেপ্টেম্বর সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের উদ্যোগে রাশিয়ায় সদস্য দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলন হবে। তাতে যোগ দিতে যাবেন রাজনাথ সিং। আর সেখান থেকে ফিরলেই আনুষ্ঠানিক ভাবে বিমানবাহিনীর সঙ্গে যুক্ত হবে রাফায়েল। সেই অনুষ্ঠানে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলিকেও আমন্ত্রণ পাঠানো হয়েছে।

Follow Me:

Related Posts