দেশ

দেশের অর্থনীতিকে বাঁচাতে তৃতীয় আর্থিক প্যকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

Bangla 24×7 Desk : COVID – 19 শব্দটি এখন বিশ্বের কাছে ত্রাস । করোনা থেকে ভারতবাসীকে বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে আগামী ১৭ ই মে পর্যন্ত দেশে লক ডাউন চলবে l লক ডাউন চলার ফলে দেশের শিল্প , কারখানা দীর্ঘদিন বন্ধ । দীর্ঘদিন ধরে দেশে লক ডাউন চলার ফলে মানুষের উপার্জন পুরোপুরি বন্ধ । সবাই অন্ন সংস্থানের তাড়নায় ভুগছেন ।

এই অবস্থায় দেশের অর্থনীতিকে বাঁচাতে আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেছিলেন । যা বার্ষিক জিডিপির ১০ % । এবার ক্ষুদ্র , অতি ক্ষুদ্র , মাঝারি শিল্পের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । 

আর্থিক প্যকেজ ঘোষণার তৃতীয় দিনে কৃষি , পশুপালন , দুগ্ধজাত পন্যের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী । জেনে নেওয়া যাক এক নজরে ।

১. এক লক্ষ কোটি টাকা কৃষি উন্নয়নে বরাদ্দ করা হয়েছে । তার জন্য ১১ টি ত্রান প্যাকেজের ঘোষণা করেন অর্থমন্ত্রী । তাঁর মধ্যে আটটি পরিকাঠামো তৈরি ও বাকি তিনটি প্রশাসনিক স্তরের জন্য বরাদ্দ করা হয়েছে বলে জানাণ অর্থমন্ত্রী ।

২. চলতি অর্থবর্ষে দুগ্ধ সমবায়কে ২ % সুদে ছাড় দেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী । যার ফলে প্রায় পাঁচ হাজার কোটি টাকা সাশ্রয় হবে । দুগ্ধ শিল্পকে ১৫ হাজার কোটি টাকা দেওয়া হবে ।

৩. মৎস্য শিল্পে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে । যার ফলে প্রায় ৫৫ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে । মৌমাছি পালনে ৫০০ কোটি টাকার বিশেষ তহবিল ও ভেষজ চাষে ৪০০০ হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণা করেন অর্থমন্ত্রী ।

Follow Me:

Related Posts