দেশ বিনোদন হলি বলি টলি

চলচ্চিত্র জগতে নক্ষত্র পতন ! প্রয়াত কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক তথা চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায়

Bangla 24×7 Desk : আবারও চলচ্চিত্র জগতে শোকের ছায়া । প্রয়াত কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক তথা চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৩ বছর । তাঁর দুই কন্যা বর্তমান । বার্ধক্যজনিত অসুস্থতার কারণে প্রয়াত হইয়েছেন এই বর্ষীয়ান পরিচালক । কিংবদন্তী পরিচালকের দুই কন্যা সোনালি ভট্টাচার্য এবং রূপালি গুহ । রূপালি গুহ নিজেও একজন পরিচালিকা ।

১৯২৭ সালের ১০ ই জানুয়ারি রাজস্থানের আজমের শহরে জন্মগ্রহণ করেন বাসু চট্টোপাধ্যায়। অঙ্কন শিল্পী এবং কার্টুনিস্ট হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয় । কিংবদন্তী পরিচালক হৃষিকেশ মুখার্জী ও বাসু ভট্টাচার্যর সহকারী হিসেবে ছবির জগতে কাজ করেন। তাঁর পরিচালিত ছবি ‘সারা আকাশ ‘ । যার জন্য তিনি ফিল্ম ফেয়ার পুরস্কার পান ।

মুম্বই শহরের মধ্যবিত্ত পরিবারের গল্প তাঁর ছবিতে উঠে আসত । প্রয়াত পরিচালকের সকল ছবি বিভিন্ন জায়গায় সমাদৃত হয় । তাঁর পরিচালিত উল্লেখযোগ্য ছবিগুলি হল ‘ রজনীগন্ধা ‘, ‘স্বামী’, ‘ছোটি সি বাত’ , ‘চিৎচোর’ , ‘দিল লাগি’ , ‘খাট্টা মিঠা’ , ‘বাতো বাতো মে’ , ‘শিশা’ , ‘দুর্গা’ , ‘প্রিয়তমা’ । এছাড়া বাংলা চলচ্চিত্র জগতে তিনি কাজ করেছেন । সলিল চৌধুরী থেকে রাজেশ রোশনরা তাঁর ছবিতে সুরারোপ করেছেন। নচিকেতা চক্রবর্তীর সুরে গানগুলি আজও অমলিন । ফিল্মমেকার অ্যান্ড ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টিভি ডিরেক্টর্স অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক পণ্ডিত টুইট করে জানান , ” বাসু চট্টোপাধ্যায়ের মৃত্যু চলচ্চিত্র জগতের এক অপূরণীয় ক্ষতি ” । আজ দুপুর ২ টা নাগাদ মুম্বইয়ের সান্তাক্রুজ শ্মশানে প্রয়াত কিংবদন্তী পরিচালকের শেষকৃত্য সম্পন্ন হবে।

Follow Me:

Related Posts