বিদেশ রাজ্য

৪৩ হাজার কোটি টাকা দিয়ে Reliance Jio কে নিলো Facebook

সমর্পিতা ব্যানার্জী,কলকাতাঃ এবার ফেসবুক গাঁটছাড়া বাঁধতে চলেছে রিলায়েন্স জিও এর সাথে.।
ডিজিটাল প্ল্যাটফর্মেও নিজের পা রাখল সোশ্যাল মিডিয়ার সেই জায়ান্ট ফেসবুক.

প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকায় রিলায়েন্স জিও’র ৯.৯ শতাংশ শেয়ার কিনে নিল ফেসবুক।.এদিন ফেসবুকের প্রতিষ্ঠাতা কর্ণধার মার্ক জুকারবার্গ জানিয়েছেন, বিশ্বজুড়ে ফেসবুকের গ্রাহক সংখ্যা আরও বেশি করে বাড়াতেই জিও’র সঙ্গে হাতে হাত রেখে কাজকরতে চলেছেন তারা.

এই প্রসঙ্গে শিল্পপতি মুকেশ আম্বানির সংস্থা থেকেও জানানো হয়েছে এই চুক্তির কথা.
তারা জানিয়েছে যে, ফেসবুক জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ করলে রিলায়েন্সের.ঋণের বোঝা যে হরে চাপছে মুকেশ আম্বানির সংস্থার উপর,সেই চাপ কিছুটা হলেও কমাবে এই চুক্তি তে। কিছুদিন ধরেই বিভিন্ন ব্যবসায় বিলগ্নিকরণের চেষ্টা চালাচ্ছে রিলায়েন্স। ১৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সৌদি তেল শোধন সংস্থা আরামকো কে নিজের ২০ শতাংশ বেচে দেওয়ার কথা ভাবনাচিন্তা করছে রিলায়েন্স পেট্রো। গুগলের সঙ্গেও একটি পৃথক বিলগ্নিকরণের প্রস্তাব আলোচনার পর্যায়ে রয়েছে.

চিনের পরেই ফেসবুকের গ্রাহক সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন ভারতে ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে.ফলে নয়া চুক্তিতে দেশের ডিজিটাল প্ল্যাটফর্মের চেহারা আমূল বদলাতে চলেছে বলে মনে করা হচ্ছে. রিলায়েন্সের সঙ্গে এই চুক্তি ভারতে প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বড় বিনিয়োগ বলে মনে করা হচ্ছে.পাশাপাশি, তুলনামূলক কম শেয়ারের জন্য এত বড় বিনিয়োগ বিশ্বের কোনও টেক সংস্থার ক্ষেত্রে প্রথম. এখন দেখবার বিষয় এই চুক্তির মাধ্যমে ভারতের কতটা সুবিধা হয়..

Follow Me:

Related Posts