রাজ্য

কলেজ – বিশ্ববিদ্যালয় গুলির পরীক্ষা বাতিল , ফল প্রকাশিত হওয়ার পদ্ধতি জানালেন শিক্ষা দপ্তর

Bangla 24×7 Desk : করোনা সংক্রমণ দিন দিন যেই ভাবেই বৃদ্ধি পাচ্ছে , এর প্রভাব স্কুল কলেজ এ বেশ প্রভাব পড়েছে তাই স্কুল কলেজ ও দীর্ঘদিন ধরেই বন্ধ রাখতে হচ্ছে । অদূর ভবিষ্যতে স্কুল-কলেজ খোলার কোনও সম্ভাবনা নেই । কোথাও কোথাও অনলাইনে ক্লাস হয়েছে বটে , কিন্তু পরিকাঠামোর অভাবে সেই ব্যবস্থা ধর্তব্যের মধ্যে আসেনি । তাই শিক্ষা দপ্তর অনিচ্ছা থাকার সত্বেও উচ্চমাধ্যমিকে এবং কলেজ-বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন । করোনা পরিস্থিতিতে ফলপ্রকাশের জন্য বিকল্প ব্যবস্থার কথা ভাবা হয়েছে ।

শিক্ষা দপ্তর সুপারিশে বলেছেন , দুই পর্যায়ে স্নাতক স্তরের পরীক্ষার্থীদের ফাইনাল সেমিস্টারের নম্বর ঠিক করা হবে । পড়ুয়া বিগত ৫টি সেমিস্টারের মধ্যে যে সেমিস্টারে সর্বোচ্চ নম্বর পেয়েছেন, সেই সেমিস্টারের নম্বরের ভিত্তিতে শেষ সেমিস্টারের নম্বর দেওয়া হবে ৮০ শতাংশ । আর ইন্টারনাল অ্যাসাইমেন্টের ভিত্তিতে বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে । পরের সেমিস্টারে পড়ার সুযোগ পাবেন তাঁরা কোনও পরীক্ষা না দিয়েই।

ঠিক একইভাবে স্নাতকোত্তর পরীক্ষার্থীদের ক্ষেত্রেও শেষের সেমিস্টারের নম্বরের ৮০ শতাংশ দেওয়া হবে আগের ৩ সেমিস্টারের মধ্যে যেই সেমিস্টারে পরীক্ষার্থী সর্বোচ্চ নম্বর পেয়েছেন, সেই নম্বরের ভিত্তিতে। অ্যাসেসমেন্টের ভিত্তিতে বাকি ২০ শতাংশ নাম্বার দেওয়া হবে । তবে , তার আগেই ভর্তি প্রকিয়া শুরু হয়ে যাবে অন্য বছরের মতো । আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত পড়ুয়াদের ফল প্রকাশ করতে হবে বলে শিক্ষা দপ্তর জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় গুলিকে ।

করোনার জেরে উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হওয়ার পরেই শিক্ষাদপ্তর সিদ্ধান্ত নিয়েছেন কলেজ , বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের যাবতীয় পরীক্ষাও বাতিল করার । শিক্ষা দপ্তর ঘোষণা করেন এই করোনা পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া যে সম্ভব না । শিক্ষা দপ্তরের এই সিদ্ধান্ত নেওয়ার পরেই থেকে সমস্ত কলেজ পড়ুয়ারা উদ্বেগে আছেন, ফলপ্রকাশ করা হবে কি নিয়ে কীসের ভিত্তিতে । শনিবারই শিক্ষা দপ্তর সুপারিশ পাঠিয়ে দিয়েছেন । তাতে কিভাবে ফল প্রকাশ করা হবে তা বলে দেওয়া হয়েছে ।

Follow Me:

Related Posts