দেশ

‘ আত্মনির্ভর ভারত ‘ গড়তে ‘ মেক ইন ইণ্ডিয়া ‘ প্রকল্পে গুরুত্ব আরোপ : নির্মলা সীতারমণ

Bangla 24×7 Desk : COVID – 19 শব্দটি এখন বিশ্বের কাছে ত্রাস । করোনা থেকে ভারতবাসীকে বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে আগামী ১৭ ই মে পর্যন্ত দেশে লক ডাউন চলবে l লক ডাউন চলার ফলে দেশের শিল্প , কারখানা দীর্ঘদিন বন্ধ । দীর্ঘদিন ধরে দেশে লক ডাউন চলার ফলে মানুষের উপার্জন পুরোপুরি বন্ধ । সবাই অন্ন সংস্থানের তাড়নায় ভুগছেন ।

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । এবার আর্থিক প্যাকেজে বিভিন্ন ক্ষেত্রে বরাদ্দ ঘোষণা করলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । কি বললেন তিনি জেনে নিন ।

১. কয়লা উত্তোলনে বেসরকারি সংস্থাকে ছাড় দেওয়া হয়েছে । ৩৩৭৬ টি শিল্প পার্ক চিহ্নিত করা হয়েছে। দেশে বিপুল পরিমাণ কয়লা রয়েছে। কয়লায় সরকারের একচেটিয়া আধিপত্য প্রত্যাহার হচ্ছে। খনি এলাকায় উচ্ছেদের পরিকাঠামো বাবদ ৫০ হাজার কোটি বরাদ্দ। নতুন ৫০০ কয়লা ব্লকে বেসরকারি উত্তোলনে ছাড়পত্র। অ্যালুমিনিয়াম শিল্পের ক্ষেত্রেও সাহায্য।

২. অস্ত্র উৎপাদনে দেশীয় সংস্থাকে উৎসাহ প্রদান করা হবে । বিদেশ থেকে সমরাস্ত্র আমদানি নয় । প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে ‘ মেক ইন ইণ্ডিয়া ‘ কে গুরুত্ব আরোপ ।

৩. অর্ডিন্যান্স ফ্যাক্টরিগুলির কর্পোরেটাইজেশন হবে । বেসরকারিকরন নয় । এছাড়া অস্ত্র উৎপাদনে বিদেশি বিনিয়োগে ৪৯ % থেকে বেড়ে ৭৪ % পর্যন্ত ছাড়পত্র মিলবে ।

৪. কোন অবস্থাতেই কিছু সমরাস্ত্র বিদেশ থেকে আমদানি করা হবে না । দেশেই বিশেষ কিছু অস্ত্র তৈরি করা হবে । দেশের তৈরি সমরাস্ত্র কিনবে সরকার ।

৫. ‘ আত্মনির্ভর ভারত ‘ গড়তে ‘ মেক ইন ইণ্ডিয়া ‘ প্রকল্পে জোর দিতে হবে । প্রধানমন্ত্রী সঠিক পথে সংস্কার পদ্ধতির উপরে গুরুত্ব দিয়েছেন বলে জানান অর্থমন্ত্রী ।

৬. বিমান পরিবহণ শিল্পে বিশেষ জোর দেওয়া হচ্ছে। বিমান বন্দর গুলির আধুনিকীকরণে জোর দেওয়া হচ্ছে। ভারতীয় আকাশ সীমাকে যত বেশি সম্ভব ব্যবহারে ছাড়পত্র। ‘পিপিপি মডেলে বিমানবন্দর গুলির আধুনিকীকরণ করা হবে’ ।

Follow Me:

Related Posts