রাজ্য

ফের ট্রেনে মিলল কয়েক কোটি টাকার হাতির দাঁত, জালে ভিন রাজ্যের নাগরিক

bangla24x7: ফের উত্তরবঙ্গের ট্রেন থেকে উদ্ধার কয়েক কোটি টাকা মূল্যের হাতির দাঁত। পাচারের অভিযোগে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের (ডিআরআই)জালে ভিন রাজ্যের এক নাগরিক। জানা গিয়েছে, ভিন রাজ্য থেকে এনে বেনারসে পাচারের পরিকল্পনা করেছিল ওই পাচারকারী। তাকে জেরা করে আন্তঃরাজ্য পাচারচক্রের হদিশ মিলবে।

এর আগেও বেশ কয়েকবার ট্রেন থেকে বন্যপ্রাণীদের দাঁত, চামড়া উদ্ধার হয়েছে। তদন্তকারীদের দাবি, উত্তরবঙ্গকে কার্যত পাচারের করিডর হিসেবে ব্যবহার করছে পাচারকারীরা। তাই বিশেষ নজর রাখা হচ্ছে। এবার সেই নজরদারির ফল মিলল হাতেনাতে। বুধবার বিকেলে নিউ জলপাইগুড়ি স্টেশনে অভিযান চালায় ডিআরআই আধিকারিকরা।

ডিআরআই সূত্রে জানা গিয়েছে, আজম আহমেদ নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। অসমের কোকরাঝারের ফকিরগ্রামের বাসিন্দা। জানা গিয়েছে, এদিন অসমের গুয়াহাটি থেকে গান্ধীধাম এক্সপ্রেসে চেপে এনজেপি পৌঁছয় অভিযুক্ত। গোপন সূত্রে খবর পেয়ে সেই সময় ট্রেনে অভিযান চালায় ডিআরআই। ওই ব্যক্তির দুটি ব্যাগে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় হাতির দাঁত।

জানা গিয়েছে, হাতির দু’টি দাঁতের ছ’টি এবং একটি আলাদা দাঁতের আরেকটি টুকরো মিলিয়ে মোট সাতটি টুকরো উদ্ধার হয়। যার ওজন ১২ কেজি ৯০৯ গ্রাম। আনুমানিক বাজার মূল্য ১ কোটি ২৯ লক্ষ ৯৫০ টাকা। ওই হাতির দাঁতের টুকরোগুলি বেনারসে পাচারের পরিকল্পনা করা হয়েছিল বলে খবর। বৃহস্পতিবার ধৃতকে আদালতে তোলা হলে বিচারক জামিনের আবেদন খারিজ করে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

Related Posts