দেশ

বিজেপির আমলেই দেশে সংবাদমাধ্যমের স্বাধীনতা তলানিতে , অভিযোগে সরব কংগ্রেস

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : গনতন্ত্রের চতুর্থ স্তম্ভ হলো মিডিয়া আর আজ বিশ্ব প্রেস স্বাধীনতা দিবস , প্রেস স্বাধীনতার মৌলিক নীতিগুলি উদযাপন করে, বিশ্বজুড়ে সংবাদপত্রের স্বাধীনতার মূল্যায়ন করতে, গণমাধ্যমকে তাদের স্বাধীনতার উপর হামলা থেকে রক্ষা করার জন্য এবং যারা তাদের পেশার অনুশীলনে প্রাণ হারিয়েছেন তাদের শ্রদ্ধা জানাতে আজ এই দিনটি পালন করা করা হয় ।

সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিজেপি দিকে অভিযোগের তীর ছুঁড়লো কংগ্রেস। তাঁদের অভিযোগ, বিজেপির আমলেই দেশে সংবাদমাধ্যমের স্বাধীনতা তলানিতে ঠেকেছে। কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করে অভিযোগ করে।

১৮০টি দেশের মধ্যে ১৪২তম স্থানে রয়েছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। গত বছর প্রকাশিত এই তালিকায় ভারতের স্থান ছিল ১৪০। বিশ্বে সংবাদমাধ্যমের স্বাধীনতার নিরিখে আরও দুধাপ নেমেছে , বিশেষজ্ঞদের মতে, গত বছরের আগস্টে ৩৭০ ধারা বাতিল করা হয়। তার পরেই গোটা কাশ্মীর জুড়ে এক কঠিন অচলাবস্থা নেমে আসে।ফলে যোগাযোগের মাধ্যম বন্ধ করে দেওয়া হয়, বন্ধ হয়ে যায় ইন্টারনেট ।

গোটা কাশ্মীর জুড়ে জারি করা হয় এক অনির্দিষ্টকালীন ও অলিখিত লক ডাউন। এর দারুণ প্রভাব পড়ে সাংবাদিকতার ক্ষেত্রেও। দেশের এই দুই ধাপ পিছিয়ে পড়ার পিছনে সেই পর্বের যে বিশেষ ভূমিকা আছে , তা ‘রিপোর্টারস উইদাউট বর্ডারস’এর এই রিপোর্টেও উল্লেখ করা হয়েছে।
সাংবাদিকরা যে ভাবে তাদের জীবন কর্মক্ষেত্রে নিবেদিত করেছেন সেটা বলার অবকাশ রাখে না ।

Follow Me:

Related Posts