অফবিট বিদেশ

বাড়লো করোনা আতঙ্ক ! চিনের ওয়েট মার্কেটের পর আফ্রিকার ‘বুশমিট’ বাজার , চলছে বন্য প্রাণীর কাঁচা , পোড়া মাংস বিক্রি !

Bangla 24×7 Desk : ইঁদুর , বাদুড় , সাপ , বাঁদর এমনকি বিপন্ন প্যাঙ্গলিনের মাংস বিক্রির জন্য এতদিন সামনের সারিতে ছিল চিনের উহানের ওয়েট মার্কেট । কিন্তু আজ এমন একটা বাজারের কথা জানুন যা শুনলে আপনি চমকে যেতে বাধ্য । মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশ গুলির বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে পোড়া বা আধ পোড়া , কাঁটা ছেঁড়া অথবা গোটা প্রাণীর মাংস । সেই তালিকায় রয়েছে ইঁদুর , বাদুড় , সাপ , বাঁদর এমনকি বিপন্ন প্যাঙ্গলিনও । এই প্রথা চালু রয়েছে বহু বছর ধরে ।

‘বুশমিট’ – খোলা বাজারে বন্যপ্রাণীর মাংসের এমনই নাম আফ্রিকায় । ১৯৯০ সালে মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশগুলিতে প্রত্যন্ত এলাকায় বুশমিটের প্রচলন হয়েছিল। ২০০৫ সালে এমন বন্য জন্তুর মাংস বিক্রি নিয়ে রীতিমতো উদ্বেগে ছিল আন্তর্জাতিক মহল।

বুশমিটই ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণের মুখ্য উৎস । প্রসঙ্গত উল্লেখ্য যে , কলেরা , স্মলপক্স , ইনফুয়ঞ্জা এমনকি এইআইভি ১ , সার্স, মার্স সংক্রমণ , ইবোলার মতো মারাত্মক ভাইরাসের সংক্রমণ ছড়ানোর জন্য বুশমিট বাজারই দায়ী।

তাছাড়া সিদ্ধ না হওয়া মাংসের থেকেও খুব তাড়াতাড়ি ভাইরাস ছড়িয়ে পড়ে । প্রাণীর কাঁচা মাংস থেকে ভাইরাস ঢোকে শরীরে। একজনের থেকে ছড়ায় অন্যজনে। যার ফলে করোনা আতঙ্কের মাঝেই এই খবর অত্যন্ত উদ্বেগের কারণ ।

Follow Me:

Related Posts