অফবিট

ফেসবুক ও জিও’র যুগলবন্দীতে গঠিত হতে চলেছে ডিজিটাল ভারত

সমর্পিতা ব্যানার্জী ,কলকাতা : গাঁটছড়া তো কিছুদিন আগেই বেঁধে ফেলেছে মার্ক জুকারবার্গের ফেসবুক আর রিল্যায়ান্সের জিও । আর এখন হোয়াটস অ্যাপ এক উন্নত ডিজিটাল ভারতের লক্ষ্যে এগিয়ে চলেছে ।

এই যুগলবন্দীতে কী কী সুবিধা পেতে চলেছেন দেশের আমজনতা সেটা আগেই ঘোষণা করেছে মুকেশ আম্বানির সংস্থা । পরিষেবা দেওয়া শুরু করে দিয়েছে তারা তবে প্রাথমিক ভাবে এই পরিষেবা মিলছে মুম্বাইতে । তবে আর অল্প কিছুদিনের মধ্যেই গোটা দেশে শুরু হবে এই পরিষেবা বলে জানিয়েছেন তাঁরা ।

বর্তমানে ভারতের ৪০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন । তাই এই প্রচুর সংখ্যক গ্রাহকদের ধরতে চায় রিলায়েন্স । তৈরি হয়েছে একটি বিশেষ হোয়াটস অ্যাপ নম্বর ৮৮৫০০০৮০০০ এই নম্বরটিই মোবাইল ফোনে সেভ করে রাখতে বলেছে জিও ।

জিও থেকে গ্রাহকদের কাছে আসবে একটি লিঙ্ক ,আর সেই লিঙ্কের সময়সীমা থাকবে ৩০ মিনিট । আর সেই সময়ের মধ্যেই এই লিঙ্কটি ব্যবহার করতে পারবে তারা ।

লিঙ্কে থেকে যে নতুন ওয়েবপেজ খুলবে সেখান থেকেই গ্রাহককে নাম , ঠিকানা এবং ফোন নম্বর দিতে হবে । সঙ্গেই বিভিন্ন সামগ্রীর ক্যাটালগ , সেখানে দামও উল্লেখ করা থাকবে , প্রয়োজনীয় সামগ্রী সিলেক্ট করে অর্ডার দিতে হবে । অর্ডার দেবার পরে এই পরিষেবার সঙ্গে যুক্ত দোকান গুলোতে চলে যাবে বার্তা ।

সেটা স্থানীয় দোকান বা নামী মলেও হতে পারে । তবে কোন খানে অর্ডার গেল সেটা সাথে সাথে জানিয়ে দেওয়া হবে গ্রাহককে । জিনিস গুলো ডেলিভারির করার আগে গ্রাহকের কাছে ফের মেসেজ । তারপর সেটা সংগ্রহ করা যাবে সেই নিদিষ্ট দোকান থেকে । এর ফলে ছোট ব্যাবসায়ীদের খুব উপকার হবে বলে জানিয়েছেন তাঁরা ।

তবে লকডাউন এর পরিস্থিতিতে কবে থেকে পরিষেবা স্বাভাবিক হবে সেই দিকে দিকে তাকিয়ে আছে আমজনতা । কারণ করোনা পরিস্থিতি নাগালে না আসলে এই সুবিধা গুলো খুব একটা কাজে আসবে না সাধারণ মানুষদের । .

Follow Me:

Related Posts