বিজ্ঞান ও পরিবেশ রাজ্য

ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় পালিত বিশ্ব পরিবেশ দিবস

Bangla 24×7 Desk : বিশ্ব পরিবেশ দিবসটি ১৯৭২ সালে জাতি সংঘ কর্তৃক মানব পরিবেশ সম্পর্কিত স্টকহোম সম্মেলনের প্রথম দিনে প্রতিষ্ঠিত হয়েছিল , যার ফলে মানবিক মিথস্ক্রিয়া ও পরিবেশের সংহতকরণ নিয়ে আলোচনার ফলস্বরূপ। এর দু’বছর পরে ১৯৭৪ সালে প্রথম ডাব্লুইইইডি “একমাত্র পৃথিবী ” থিমটি নিয়ে অনুষ্ঠিত হয়েছিল। যদি ১৯৭৪ সাল থেকে ডাব্লুইইডই উদযাপিত হয় , ১৯৮৭ সালে বিভিন্ন হোস্ট দেশ বাছাইয়ের মাধ্যমে এই কার্যক্রমের কেন্দ্র ঘোরানোর ধারণাটি শুরু হয়েছিল।

বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হল ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে । এদিনের বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর অনুরাধা মুখোপাধ্যায় , বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক সাইয়েদুর রহমান , বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদিকা রিয়া মণ্ডল । এদিনের বৃক্ষরোপণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন ধরনের বৃক্ষ রোপণ করা হয়।

এদিনের কর্মসূচি সম্পর্কে প্রফেসর অনুরাধা মুখোপাধ্যায় বলেন , ” আমফানের জেরে রাজ্যের বিপুল পরিমান বৃক্ষ ক্ষতিগ্রস্থ হয়েছে । সুন্দরবনের বনভূমির একটা বড় অংশ আমফানের তাণ্ডবে ক্ষতিগ্রস্থ । বিশ্ব উষ্ণায়ন ও প্লাস্টিকজাত পদার্থ এবং আবর্জনা ব্যবহারের ফলে আমাদের পৃথিবীর স্বাভাবিক রূপ আজ অত্যন্ত সংকটে । ধরিত্রীর স্বাভাবিক ও সবুজ রূপ ফিরিয়ে আনতে বৃক্ষরোপণ অত্যন্ত জরুরি ” ।

বর্তমান পৃথিবীর বুকে বিশ্ব উষ্ণায়ন ও প্লাস্টিকজাত পদার্থ এবং আবর্জনা ব্যবহারের ফলে আমাদের পৃথিবীর স্বাভাবিক রূপ আজ অত্যন্ত সংকটের মুখে…..আজ ৫ ই জুন , ২০২০ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আমাদের সকলকে অর্থাৎ সমগ্র মানব সমাজ কে একটাই শপথ নিতে হবে , ”বৃক্ষরোপন আরম্ভ করি // সবুজ পৃথিবী গড়ে তুলি ”…..”প্লাস্টিকের ব্যবহার বন্ধ হোক // নব ধরিত্রী সৃস্টি হোক ”….আসুন আমরা সবাই মিলে আমাদের পৃথিবীতে স্বাস্থ্যকর ও মুক্ত পরিবেশ গড়ে তুলি ।

Follow Me:

Related Posts