করোনা আপডেট দেশ স্বাস্থ্য

ধুঁকছে ‘ধারাভি’, তাও দিচ্ছে সংক্রমণ ঠেকানোর বার্তা

Bangla 24×7 News : “ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়, পূর্ণিমা- চাঁদ যেন ঝলসানো রুটি” এশিয়ার সর্ব বৃহৎ বস্তি এলাকার চিত্রটা নিছক গল্প গাথা নয় ঘোর বাস্তব। শুধু ধারাবি নয় ধুঁকছে গোটা বিশ্ব। করোনার প্রকোপে জরাজীর্ণ পৃথিবী চায় মুক্তির বাতাস।

ভারতের মধ্যে সবথকে বেশি আক্রান্ত হয়েছে মহারাষ্ট্র। মৃত্যুর হার ও কম নয়। আর ভারতের এই অর্থনৈতিক রাজধানীর একপ্রান্তে রয়েছে লক্ষ্য মানুষের বাস। ১৩০ কোটির দেশে এ কোনো নতুন কথা নয়। বিষয় টি হল পায়রার ক্ষোপের মতো অন্ধ্যকার রুমগুলিতে আস্তানা গেঁড়েছে দুপায়ের উন্নত জীবরা। মুম্বই এর ধারাবীর চিত্র আজ কারও কাজে অজানা নয়। যাদের বাঁচার অস্তিত্ব ই সংকটে তাদের আবার মাস্ক আর স্যানিটািইজার। ওই পায়রার ক্ষোপে যদি করোনার প্রবেশ ঘটে তাহলে কি ভয়ানক রুপ নিতে পারে তা সকলেরই জানা।

তবে আশ্চর্যের বিষয়, সংক্রমণ ঘটলেও, তা পুরোপুরি নিয়ন্ত্রণে। এমনটাই দাবি WHO কতৃপক্ষের। এক ভারচুয়াল সাংবাদিক সম্মেলনে WHOর ডিরেক্টর-জেনারেল বলেন, সচেতনতাই পারে কোভিড ১৯ এর সংক্রমণ আটকাটে। আর তার জলন্ত উদাহরণ মুম্বই এর ধারাবি।

সংক্রমণ এর খবর পেতেই তড়িঘড়ি ব্যবস্থা নেই প্রশাসন। ফলে, সংক্রমণের হার পুরোপুরি নিয়ন্ত্রণে এমনটাই দাবি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। এশিয়ার সর্ববৃহৎ বস্তি এলাকা যখন রুখে দাঁড়াতে পারে এই মহামারির ঠেকাতে। তখন আমরাও পারি। চেষ্টা হোক শুধু আন্তরিকতার সাথে।

Follow Me:

Related Posts