রাজ্য

সরকারি নির্দেশের শর্তেও , কমছেনা আলুর দাম

Bangla24x7 Desk : নামেই সরকারের হুঁশিয়ারি নির্দেশ তার কনও প্রভাব পরছেনা আলুর দামের মধ্যে । ক্রমশ বেড়ে চলেছে আলুর দাম । শুধু আলুর দাম নয় সাথে দাম বেড়েছে কাঁচা সব্জির । বাজার আগুন মাথায় হাত পড়েছে সাধারন মানুষের ।

কয়েকমাস আগেই যে আলুর দাম ছিল ২০ টাকা কেজি, তা প্রায় দেড় গুণ দাম বাড়িয়ে নিয়েছে । ৩৫ টাকা করে দাম নেওয়া হচ্ছে। তার সাথে পাল্লা দিয়ে অন্যান্য সব্জির দাম বেড়েছে । আলু সহ অনান্য সব্জির দাম নিয়ন্ত্রনে আসার কথা উল্লেখ করেছেন সরকার । কিন্তু বাজারের মধ্যে তার কোনো প্রভাব নেই। গত ২৮ অগস্ট রাজ্য সরকারের সঙ্গে আলু ব্যবসায়ী সমিতির বৈঠক বসে সেখানে ২২টাকা কেজি দরে পাইকারি আলু বিক্রি করার প্রস্তাব দেয় সরকার। ওই দামে আলু বিক্রি করা সম্ভব নয় তা সরকারকে জানিয়ে দেয় ব্যবসায়ী সমিতি ।

রাজ্যের বিভিন্ন কোল্ড স্টোরেজে সরকারিভাবে সংরক্ষণ করা ১০ শতাংশ আলু মজুত রয়েছে। বর্তমান পরিস্থিতির কথা ভেবে তা যদি বাজারে আনা যায় । তাহলে আলুর দাম কিছু পরিমান হলেও কমবে । চলতি বছর লকডাওন পরিস্থিতিতে কিছু মানুষ অবিবেচকের মতো বস্তা বস্তা আলু সঞ্ছয় করে নেয় । কিন্তু তা আলুর দাম বারার কারণ নয় । আলুর দাম বাড়ার সাথে সাথে কাঁচা সব্জির দাম ও বেড়ে গেছে । অন্যান্য বছরের তুলনায় এই বছরে আলুর সংরক্ষণও কম হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

ক্রেতাদের দাবি, একশ্রেণির অসাধু ব্যবসায়ী বাজারকে নিয়ন্ত্রণ করছে। প্রশাসন, তা দেখেও বুঝতে পেরেও ঠুঁটো জগন্নাথ হয়ে রয়েছে । আলুর দাম কম হওয়ার কনও আশায় দেখতে পাচ্ছেন না সাধারন মানুষ ।

Follow Me:

Related Posts