খেলা দেশ ফুটবল

সময়ের মধ্যে কাগজপত্র না তৈরি হওয়ায় , দিল্লি হাইকোর্টের নির্দেশে এআইএফএফ সহ ৫৪ টি ক্রীড়া সংস্থার অনুমোদন বাতিল

Bangla 24×7 Desk : দেশে দীর্ঘমেয়াদী লকডাউনের পরে যখন আবার খেলাধূলা শুরু হবার প্রস্তুতি চলছে তখন সেই প্রস্তুতিতে জল ঢেলে দিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক । দিল্লি হাই কোর্টের নির্দেশে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন সহ ৫৪ টি ক্রীড়া সংস্থার সরকারি অনুমোদন আপাতত বাতিল করল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক । দিল্লি হাইকোর্ট বিভিন্ন ক্রীড়া সংস্থার নিয়মাবলীর বৈধতা নিয়ে দেখভাল করছে । কোনও সংস্থাকে অনুমোদন দিতে গেলে আদালতের অনুমতি লাগে।

সূত্রের খবর , বেশ কয়েক বছর ধরেই বিভিন্ন ক্রীড়া সংস্থাগুলির অনিয়ম নিয়ে আইও এর বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে আইনি লড়াই লড়ছেন আইনজীবী রাহুল মেহেরা। প্রতিবছর আইও এর অধীনে থাকা সকল ক্রীড়া সংস্থাকে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে এক বছরের জন্য অনুমোদন নিতে হয় । যার সময়কাল জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত । জানুয়ারি থেকেই দেওয়া সরকারি অনুমোদন না থাকলে কোনও সংস্থাকেই আর্থিক ভাবে সহায়তা করতে পারবে না কেন্দ্রীয় ক্রীড়া দপ্তর। 

কিন্তু পথের কাঁটা করোনা ভাইরাস । কোভিড – ১৯ এর কারণে কোনও সংস্থা সঠিক সময়ের মধ্যে যাবতীয় কাগজপত্র তৈরি করতে পারেনি। তাই কেন্দ্রীয় ক্রীড়া দপ্তর সংস্থাগুলিকে কাজ চালিয়ে নিয়ে যাওয়ার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সাময়িক ভাবে সরকারি অনুমোদন দিয়েছিল। দিল্লি হাইকোর্ট জানিয়েছে , আদালতের অনুমোদন ছাড়া সরকারি অনুমোদন দেওয়া যায় না । তাই দিল্লি হাইকোর্টের নির্দেশে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন সহ ৫৪ টি ক্রীড়া সংস্থার সরকারি অনুমোদন আপাতত বাতিল করল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক ।

এই প্রসঙ্গে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন সচিব কুশল দাস বলেন , ” আইনি পদ্ধতি মেনে সব কিছু হবে । সব কিছু মিটে যাওয়ার ব্যপারে আশাবাদী ” ।