বিদেশ

মজুত করা অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই ভয়াবহ বিস্ফোরণে ধুলিসাৎ লেবানন , বাড়ছে মৃতের সংখ্যা

Bangla 24×7 Newsdesk : লেবাননের রাজধানী বেইরুটে স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে যে ভয়াবহ বিস্ফোরণ হয় তাতে ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। প্রায় ১ কিলোমিটার জয়গা জুড়ে কার্যত ধুলিসাৎ হয়ে গিয়েছে বাড়ি-ঘর। হাজার হাজার মানুষ আহত। সময়ের সাথে বাড়তে পারে মৃতের সংখ্যা। বিস্ফোরণের অভিযোগ ইজরায়েলের উপর পড়লেও লেবাননের এক সংবাদ পত্রের দাবি বিস্ফোরণের জন্য দায়ী লেবানন নিজেই।

সূত্রের খবর, ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট কোন সুরক্ষাবিধি ছাড়াই প্রায় ৬ বছর ধরে মজুত করা ছিল লেবাননের ওই বন্দর এলাকায়। যার থেকে এই ভয়াবহ দূর্ঘটনা ঘটে। বিস্ফোরণের মাত্রা এতটাই তীব্র ছিল যে বিস্ফোরণের স্থান থেকে প্রায় ২৪০ কিমি দূরে ভূমধ্যসাগরে অবস্থিত সাইপ্রাসের নিকোসিয়া দ্বীপে কম্পন অনুভূত হয় ।

তড়িঘড়ি নিরাপত্তা কমিটির বৈঠক ডেকে এই ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দেন লেবাননের রাষ্ট্রপতি মিখেল আউন।তীব্র ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, এই ঘটনার সাথে জড়িত যারা তাদের কে এর মাশুল দিতে হবে। গোটা দেশে আগামী দু-সপ্তাহের জন্য জারি হয়েছে করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বেইরুট আন্তর্জাতিক বিমান বন্দর। সে দেশের সামরিক বিমান বন্দর গুলি থেকে সমগ্র দেশের উপর নজর চালাচ্ছে সামরিক বাহিনী। এই ঘটনায় সমবেদনা জানিয়েছে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী।

Follow Me:

Related Posts