বিদেশ

করোনা ভাইরাসের জেরে জি ৭ সম্মেলন পিছিয়ে যেতে পারে , ইঙ্গিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

Bangla 24×7 Desk : চলতি বছর জুন মাসে হওয়ার কথা জি ৭ সম্মেলন । কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সেই সম্মেলন আয়োজিত হওয়া সম্ভব নয় । তাই এই সম্মেলন পিছিয়ে যেতে পারে । এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । একই সাথে ট্রাম্প জানিয়েছেন , বেশ কিছু দেশকে তিনি এই সম্মেলনে অতিথি হিসাবে আমন্ত্রন জানাতে বিশেষভাবে আগ্রহী ।

জি ৭ এর অন্তর্ভুক্ত দেশগুলি হল মার্কিন যুক্তরাষ্ট্র , ব্রিটেন , ফ্রান্স , জার্মানি , ইতালি , জাপান ও কানাডা। আন্তর্জাতিক মহলের অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনার জন্য প্রতি বছরই এই সম্মেলন অনুষ্ঠিত হয় । আর সেখানে উপস্থিত থাকেন ঐ সকল দেশের রাষ্ট্রপ্রধানরা । বর্তমান বিশ্বের পরিস্থিতি অনুসারে খুব স্বাভাবিক ভাবেই এই বছর সেই সম্মেলনের মূল আলোচ্য বিষয় করোনা ভাইরাস । এই রকম একটি গুরুত্বপূর্ণ আলোচনা সভায় ভারত অংশগ্রহণ করলে সেই বৈঠক অবশ্যই ভিন্ন মাত্রা পাবে । এমনটাই মত বিশেষজ্ঞ মহলের ।

মার্কিন প্রেসিডেন্ট নিজের ব্যক্তিগত বিমান এয়ারফোর্স ওয়ানের সাংবাদিকদের জানিয়েছেন , ” এই সম্মেলনের ধরন অনেকটাই পুরানো হয়ে গেছে । আর তাছাড়া বর্তমান পরিস্থিতিতে জি ৭ সম্মেলন করা অসম্ভব । কয়েক দিন পরে তা হতে পারে ” ।

ট্রাম্পের ইঙ্গিত অনুযায়ী , জুন মাস থেকে পিছিয়ে সেপ্টেম্বর মাসে হতে পারে এই সম্মেলন । রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার আগে বা পরেই হবে এই সম্মেলন । ভারত , রাশিয়া , দক্ষিণ কোরিয়া , অস্ট্রেলিয়াকে এই সম্মেলনে অতিথি দেশ হিসাবে আমন্ত্রন জানাতে আগ্রহী ট্রাম্প ।

জি ৭ সম্মেলনের প্রস্তুতি প্রসঙ্গে প্রথমে ঠিক হয়েছিল যে , ওয়াশিংটনের বাইরে ক্যাম্প ডেভিডে এই সম্মেলন অনুষ্ঠিত হবে । মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে এই বৈঠক হবে । যেখানে উপস্থিত থাকবেন জি ৭ অন্তর্ভুক্ত বিশ্বের বাকি ছয়টি দেশের রাষ্ট্র প্রধানরা । কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সেই সম্মেলন আয়োজিত হওয়া সম্ভব নয় । কারণ সম্মেলন অনুষ্ঠিত হলে ক্যাম্প ডেভিডে অনেক অতিথি আসবেন। ফলে হোয়াইট হাউসেও একটা বড় জমায়েত দেখা যাবে। করোনা ভাইরাসের জেরে তা কিন্তু সম্ভব নয় । তাই ঠিক ছিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সম্মেলন হবে । সম্মেলন পিছিয়ে সেপ্টেম্বর মাসে হলে হয়তো সশরীরে উপস্থিত হতে পারবেন সব রাষ্ট্র প্রধানরা। 

Follow Me:

Related Posts